বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
অবাধ ও সুষ্ঠু উপনির্বাচনে গণতন্ত্রের বিজয় হয়েছে: কাদের অল্প কিছু ভোটের ব‍্যবধানে হেরেছে হিরো আলম এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল শাহতলী জোবাইদা বালিকা উবিতে শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস বিতরণ স্বর্ণপদক পেল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১০৩ শিক্ষার্থী চাঁদপুরে ৪৪০ কেজি জাটকা এতিমখানা ও অসহায়দের মধ্যে বিতরণ বাংলাদেশ নিয়ে অন্যদের বাড়াবাড়ির সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী শাহরাস্তির রাগৈ উচ্চ বিদ্যালয়ের রজতজয়ন্তী পুনমিলনী ও ২টি শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কাজের উদ্ভোধন  জমকালো আয়োজনে চাঁদপুরে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ফরিদগঞ্জে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ গ্রেফতার ৩

ব্রেকিং নিউজ: বাংলাদেশের ক্রিকেট কোচের ইন্তেকাল

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৯৩ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ২:২৯ অপরাহ্ণ

সাবেক ক্রিকেট কোচ ও ক্রীড়া লেখক জালাল আহমেদ চৌধুরী না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। মঙ্গলবার রাজধানীর আনোয়ার খান আধুনিক হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। জালাল আহমেদ চৌধুরী ছিলেন দেশের ক্রিকেটের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব। তিনি একই সাথে একজন ক্রিকেটার, কোচ, সাংবাদিক এবং ক্রীড়া লেখক ছিলেন।

বাংলাদেশের ক্রিকেট এখন অনেক সমৃদ্ধ। আন্তর্জতিক মঞ্চে নিয়মিতই বড় দলগুলোকে হারানোর পাশাপাশি আইসিসি ইভেন্টেও মাথা উঁচু করে অংশগ্রহণ করে টাইগার ক্রিকেট দল। পাশাপাশি আর্থিক দিক দিয়েও অনেক ফুলে ফেঁপে উঠেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ব্যাংক অ্যাকাউন্ট।

কিন্তু স্বাধীনতার পর যুদ্দবিধ্বস্ত দেশের ক্রিকেটের এমন রমরমা অবস্থা ছিলো না। বাংলাদেশ ক্রিকেটের সেই অনাড়ম্বর দিনগুলোতে ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখেছেন জালাল আহমেদ চৌধুরীর মতো ক্রীড়া অন্তঃপ্রাণ ব্যক্তিত্ব। যিনি নিজে ক্রিকেট খেলেছেন, কোচ হয়ে খেলিয়েছেন দেশের বরেণ্য ক্রিকেটারদেরও।

শুধু ক্রিকেটার-কোচ হিসেবেই নয়, দেশের ক্রীড়াঙ্গনে অবদান রেখেছেন ক্রীড়া সাংবাদিক এবং ক্রিকেট লিখিয়ে হিসেবেও। পাশাপাশি বিসিবির আম্পায়ার্স ও স্কোরার্স অ্যাসোসিয়েশনের সম্পাদকের পদেও দায়িত্ব পালন করেছেন জালাল আহমেদ চৌধুরী। সবমিলিয়ে সব্যসাচী এক ব্যক্তিত্বই ছিলেন তিনি।

ষাটের দশকের মাঝামাঝি থেকে সত্তর দশকের মাঝামাঝি পর্যন্ত খেলেছেন ঢাকা ক্রিকেট লিগে নিয়মিতই খেলেছেন রাজধানীর আজিমপুর কলোনিতে বেড়ে ওঠা জালাল আহমেদ চৌধুরী। তারপর শুরু করেন কোচিং। বাংলাদেশের প্রথম ক্রিকেট কোচ হিসেবে ভারতের পাতিয়ালায় উচ্চতর কোচিংয়ের ওপর ট্রেনিং করেন তিনি।

পরে মোহামডান, ধানমন্ডি, কলাবাগানসহ ঢাকার বেশ কয়েকটি শীর্ষ ক্লাবে কোচিং করান জালাল আহমেদ চৌধুরী। দেশের ক্রিকেট ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ জালাল আহমেদ চৌধুরী। একাধারে ক্রিকেটার, প্রশিক্ষক, আম্পায়ার, সাংবাদিক ও লিখিয়ে হিসেবে সবার প্রশংসাধন্য।

প্রশিক্ষক জালাল আহমেদ চৌধুরীর হাত ধরে অগণিত বড় বড় তারকার অভুদ্যয়। জাতীয় দলের প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা স্পিনার নজরুল কাদের লিন্টু, রবিন, গোলাম ফারুক সুরু, জি এম নওশের প্রিন্স, তুষার ইমরানসহ অগণিত তারকার বেড়ে ওঠা জালাল আহমেদ চৌধুরীর হাতে।

তিন বছর আগেও তিনি ছিলেন কলাবাগানের কোচ। মোহাম্মদ আশরাফুল যেবার এক লিগে পাঁচটি শতক হাকান, সেই লিগেও তিনি ছিলেন আশরাফুলের দল কলাবাগান ক্রীড়া চক্রের কোচ।

ক্রিকেট প্রশিক্ষণের বাইরে তিনি ছিলেন দেশ বরেণ্য সাংবাদিক ও ক্রিকেট লিখিয়ে। আশির দশকে তৎকালীন বাংলাদেশ টাইমসেমর স্পোর্টস ইনচার্জ হিসেবে কাজ করেছেন।

বহুমুখী প্রতিভার অধিকারী জালাল আহমেদ চৌধুরী বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (বিএসজেএ) সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। এছাড়া তিনি বিসিবির আম্পায়ার্স ও স্কোরার্স অ্যাসোসিয়েশনের সম্পাদকের পদেও অধিষ্ঠিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর