শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন

জ্ঞানবাপী মসজিদে পূজার অনুমতি দিলেন ভারতীয় আদালত

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১১৭ বার পঠিত
আপডেট : বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪, ৬:৫৫ অপরাহ্ণ

ভারতের বারানসির জ্ঞানবাপী মসজিদের হিন্দুদের পূজার অনুমতি দিয়েছেন আদালত। আজ বুধবার বিকেলে এক রায়ে আদালত জানান, হিন্দুরা এখন সেখানে পূজা করতে পারবেন। বিশ্বনাথ মন্দিরের পুরোহিতরা সেখানে পূজা কার্যক্রম পরিচালন করবেন। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও আদেশ দেওয়া হয়।

সম্প্রতি জ্ঞানবাপী মসজিদের প্রকাশিত সার্ভে প্রতিবেদন প্রকাশ্যে আনা হয়। হিন্দু ধর্মালম্বীদের দাবি, ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগের সার্ভেতে স্পষ্ট উল্লেখ রয়েছে এই মসজিদের ভেতরে ছিল হিন্দু মন্দির। বেশ কিছু হিন্দু মূর্তির ভাঙা অংশ, নানা পুজার্চনার চিহ্নের উল্লেখ করা হয়েছে সেই প্রতিবেদনে। প্রকাশ করা হয়েছে সেই চিহ্নগুলির ছবিও। এরপরই মসজিদের এই অংশ হিন্দুদের হাতে তুলে দেওয়ার দাবি জানায় বিশ্ব হিন্দু পরিষদ। একইসঙ্গে পুজার অনুমতি চেয়ে এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হন তারা।

বুধবার এলাহাবাদ হাইকোর্ট জানান, মসজিদের ভেতরে সিল করা বেজমেন্টে এবার থেকে পূজা করতে পারবেন হিন্দুরা।

হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু শংকর জৈন বলেন, ‘আগামী সাতদিনের মধ্যে জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পূজা শুরু হবে। সকল হিন্দুরাই সেখানে পূজার অনুমতি পাবেন।’ হিন্দুরা যেন বিনা কোনও বাধায় এই চত্বরে পূজা করতে পারেন, তার জন্য স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা করার কথা জানিয়েছেন তিনি।

জ্ঞানবাপীর বেজমেন্টে হিন্দুদের যাওয়ার জন্য একটি রাস্তা তৈরি করার নির্দেশ দিয়েছেন আদালত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর