বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১০:০৪ অপরাহ্ন

বঙ্গবন্ধু টানেলে একমাসে পাড়ি দিল পৌনে দুই লাখ গাড়ি

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৬৮ বার পঠিত
আপডেট : বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ৪:৫৪ অপরাহ্ণ

কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত দক্ষিণ এশিয়ার প্রথম টানেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে সর্বসাধারণের গাড়ি চলাচলের একমাস হয়ে গেল। ২৯ অক্টোবর ভোর ৬টায় এই টানেল দিয়ে প্রথমবারের মতো গাড়ি চলাচল শুরু হয়।

বুধবার (২৯ নভেম্বর) ভোর ছয়টা পর্যন্ত, ৩০ দিনে এই টানেল হয়ে চলাচল করেছে এক লাখ ৭৫ হাজার ১৯৭টি যানবাহন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী তানভীর রিফা জানিয়েছেন, এসব যানবাহনের কাছ থেকে টানেল ব্যবহারের বিপরীতে একমাসে চার কোটি ১২ লাখ ২১ হাজার টাকা টোল আদায় হয়েছে।

গত ২৮ অক্টোবর টানেলটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরদিন ভোর ছয়টা থেকে শুরু হয় সর্বসাধারণের গাড়ি চলাচল।

টানেল চালু হওয়ার পর থেকে এটি দেখতে প্রতিদিনই মানুষের ভিড় বাড়ছে। সেজন্য টানেলে চলাচল করা বেশিরভাগ গাড়িই ছিল পর্যটকদের। পাশাপাশি বিমানবন্দরগামী দক্ষিণ চট্টগ্রামের বিপুল গাড়িও টানেলে চলাচল করেছে। ঢাকা-কক্সবাজারগামী কিছু দূরপাল্লার যানবাহনও টানেল দিয়ে পারাপার করেছে। তবে সেটি সংখ্যায় কম। সামনের দিনগুলোতে দূরপাল্লার বাসের চলাচলও বাড়বে মনে করা হচ্ছে।

টানেল চালুর পর প্রথমদিকে বেশ কয়েকটি দুর্ঘটনার ঘটনা ঘটে। বেপরোয়া গতিতে গাড়ি চলাচলের ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপর বেশ কয়েকটি গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নেয় পুলিশ।

তবে এখন গাড়ি চলাচলে শৃঙ্খলা বেড়েছে বলে জনিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী তানভীর রিফা। তিনি বলেন, টানেল দিয়ে দিনে দিনে যানবাহন চলার সংখ্যা বাড়ছে। একই সঙ্গে বেড়েছে গাড়ির শৃঙ্খলা। নিরাপত্তা ব্যবস্থাও বেড়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর