সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:০১ অপরাহ্ন

হামাসের নীতিনির্ধারণী পর্যায়ের একমাত্র নারী সদস্য জামিলা নিহত

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩৫১ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩, ৭:২০ অপরাহ্ণ

হামাসের নীতিনির্ধারণী পর্যায়ের একমাত্র নারী সদস্য জামিলা আল-শান্তি ইসরায়েলি বিমান হামলায় মারা গেছেন। আজ বৃহস্পতিবার হামাস রেডিও বরাতে এই খবর জানিয়েছে আল জাজিরাসহ একাধিক গণমাধ্যম।

৬৮ বছর বয়সী জামিলা ফিলিস্তিনি আইন পরিষদের সদস্য ছিলেন। পাশাপাশি গাজা উপত্যকায় স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক শাখায় প্রথম এবং একমাত্র নারী সদস্য ছিলেন। ২০২১ সালে এই সদস্যপদ পেয়েছিলেন তিনি। কোনো বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে রাজনৈতিক ব্যুরোই হামাসের সর্বোচ্চ শাখা।

জামিলার আরেকটি পরিচয় হলো তিনি হামাসের সহপ্রতিষ্ঠাতা আবদেল আজিল আল-রান্টিসির স্ত্রী ছিলেন। হামাস নেতা রান্টিসি ২০০৪ সালে নিজের গাড়ি চালানো অবস্থায় ইসরায়েলি বোমা হামলায় নিহত হয়েছিলেন।

নিজ বাসায় জামিলা নিহত হয়েছেন খবর দিলেও গাজার কোথায় তাঁর বাসা ছিল সেই বিষয়ে কোনো তথ্য জানায়নি হামাস রেডিও।

এক বিবৃতিতে হামাস বলেছে, ‘শহীদ ড. জামিলা আবদেল্লাহ তাহা আল-শান্তি ফিলিস্তিনের অগ্রগতির জন্য নিঃস্বার্থ এবং আত্মত্যাগের জীবন পরিচালনা করেছেন।’

সংসদ, শিক্ষা এবং রাজনীতিতে জামিলার গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্মরণ করিয়ে দিয়ে হামাস আরও বলেছে, ‘আমরা তাঁর জন্য শোক প্রকাশ করছি। আমাদের আশীর্বাদপূর্ণ জন্মভূমি মুক্ত না হওয়া পর্যন্ত তিনিসহ আমাদের সব শহীদের দেখানো পথে চলতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

গাজার জাবালিয়া শরণার্থীশিবিরে জামিলার জন্ম হয়েছিল। হামাসে নারীদের একটি শাখা তাঁর হাত ধরেই প্রতিষ্ঠিত হয়। ২০০৮ সালে নারীদের নিয়ে একটি সফল মিছিল করার পর থেকেই ইসরায়েলের টার্গেটে পরিণত হন তিনি। ওই মিছিলটি উপত্যকার উত্তর অংশের বেইত হানুনের উম্ম আল-নাসর মসজিদে ফিলিস্তিনি কর্মীদের ওপর একটি ইসরায়েলি অবরোধ ভেঙে দিয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর