মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন

হাজীগঞ্জে যক্ষা বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৯৫ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩, ৮:০২ অপরাহ্ণ

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষক ও ধর্মীয় নেতাদের নিয়ে যক্ষা বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে অনুষ্ঠিত ওরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম।
জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি ও ব্রাকের আয়োজনে ওরিয়েন্টেশনে কীভাবে যক্ষ্মা ছড়ায়, লক্ষণ ও শনাক্তকরণ, যক্ষার চিকিৎসা ও ঔষধের ব্যবহারবিধিসহ যক্ষা রোগের চিকিৎসা সংক্রান্ত নির্দেশনাবলী নিয়ে বিশদ আলোচনা করেন, উপজেলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. গোলাম মাওলা নঈম।
ব্রাকের যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির উপজেলা প্রোগ্রাম অফিসার জুবায়ের হোসাইনের উপস্থাপনায় ওরিয়েন্টেশনে জাতীয় প্রেক্ষাপট এবং হাজীগঞ্জ উপজেলায় যক্ষ্মা রোগের অবস্থা ও জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির যক্ষ্মা রোগ সম্পর্কে সামাজিক ধারণা এবং যক্ষ্মা নিয়ন্ত্রণে অংশগ্রহণকারীদের ভূমিকা সংক্রান্ত প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়।

উল্লেখ্য, গত আগস্ট মাসে হাজীগঞ্জ উপজেলায় ৬৩ জন এবং চলতি (সেপ্টেম্বর) মাসে গত বুধবার (১৩ সেপ্টেম্বর পর্যন্ত) ৪২ জন যক্ষায় আক্রান্ত হয়েছেন। অর্থ্যাৎ প্রতি মাসে গড়ে ৫৫-৬০ জন যক্ষা রোগে আক্রান্ত হচ্ছেন। যা উদ্বেগজনক। তাই যক্ষা রোগ নিয়ন্ত্রণে নিয়মিত ঔষধ সেবন ও সচেতনতার বিকল্প নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর