মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন

জানা গেল ঈদুল আজহার সম্ভাব্য তারিখ

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৪৮ বার পঠিত
আপডেট : সোমবার, ১২ জুন, ২০২৩, ১২:৪৭ অপরাহ্ণ

এ বছর কবে ত্যাগ ও মহিমার কোরবানির ঈদ হতে পারে সেটির সম্ভাব্য তারিখ গণনা করেছেন জ্যোতির্বিদরা।এর মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ভারত, পাকিস্তান, ইরান, ওমান, মরক্কো, তুরস্ক এবং আফ্রিকার বেশির ভাগ মুসলিম সংখ্যালঘু দেশ।

গতকাল রোববার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে জ্যোতির্বিদরা জানিয়েছেন, আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার বিষয়টি কষ্টসাধ্য হবে। বিশেষ করে ইসলামিক বিশ্বের মধ্যাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে খালি চোখ এবং টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখাও কঠিন হবে।

জ্যোতির্বিদ্যা-সংক্রান্ত তথ্যে বলা হয়েছে, বিশ্বের বেশির ভাগ মুসলিম দেশ আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার চেষ্টা করবে। এদিন আরবী বছরের ১১তম মাস জিলকদের ২৯তম দিন থাকবে।

তবে জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী, বিশ্বের অনেক দেশে ১৯ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ধরা হবে। ফলে আশা করা হচ্ছে, আরাফাহর দিন পড়বে ২৭ জুন এবং ঈদুল আজহার প্রথম দিন পড়বে বুধবার ২৮ জুন। তাই ধারণা করা হচ্ছে উপরোক্ত দেশগুলোতে ২০ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ঘোষণা করা হবে এবং ঈদুল আজহা উদযাপিত হবে ২৯ জুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর