মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন

রোজায় নিত্যপণ্যের সংকট হবে না: বাণিজ্যমন্ত্রী

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৪৮ বার পঠিত
আপডেট : বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৮ অপরাহ্ণ

 

আসন্ন রোজায় নিত্যপণ্যের সংকট হবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, চাহিদার তুলনায় পণ্যের মজুত বেশি থাকায় বাজারও নিয়ন্ত্রণে থাকবে।

আজ বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক থাকবে কি-না জানতে চাইলে মন্ত্রী বলেন, বৈঠকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ও আট হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে, যা ফ্যামিলি কার্ডের আওতায় পরিবারকে দেওয়া হবে।

তিনি বলেন, এটা তো আমরা নিয়মিত দিয়েই যাচ্ছি। এছাড়া প্রয়োজনের তুলনায় নিত্যপণ্যের মজুদ বেশি থাকায় রমজানে কোনো সমস্যা বা সংকট হবে না।

ডলার সংকট কমলেও ফের ফল আমদানিতে এলসি (ঋণপত্র) খোলার অনুমতি দেওয়া হবে বলে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ফল-তো আমাদের দেশে প্রচুর হচ্ছে। এখন আমাদের দেখতে হচ্ছে- যাতে বৈদেশিক মুদ্রায় অতিরিক্ত চাপ না পড়ে। এছাড়া দেশে যে ফল উৎপাদন হচ্ছে, সেটিরও একটি মূল্য পাওয়া দরকার। যে জন্য এটি (এলসি) একটু রেসট্রিক্ট (সীমিত) করা হয়েছে। সময় ভালো হলেই সব উন্মুক্ত করে দেওয়া হবে।’

 

এদিকে আগামী রমজান উপলক্ষে টিসিবির জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ও আট হাজার টন মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

সাংবাদিকদের তিনি বলেন, ১৯৪ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে টিসিবির জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি লিটার ১৭৬ টাকা ৮৮ পয়সা দরে এ তেল সরবরাহ করবে মেঘনা এডিবল অয়েল রিফাইনারি। এর আগে প্রতি লিটার ১৭৭ টাকা দরে সয়াবিন কেনা হয়েছিল।

এদিকে টিসির মাধ্যমে তুরস্কের আরবিল বাকলিয়াত হুবুবাত সান্তিক থেকে আট হাজার টন মসুর ডাল আমদানির একটি প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়। এক্ষেত্রে প্রতি কেজি ডালের দাম পড়বে ৯১ টাকা ৬০ পয়সা। তুরস্কের কোম্পানির স্থানীয় এজেন্ট বিআইএনকিউ এ ডাল সরবরাহ করবে বলেও জানান অতিরিক্ত সচিব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর