রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০২:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :

বনানী কবরস্থানে সাজেদা চৌধুরীর দাফন সম্পন্ন

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩০ বার পঠিত
আপডেট : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৪ অপরাহ্ণ

চিরনিদ্রায় শায়িত হলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য ও জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। সোমবার বাদ আসর রাজধানীর বনানী কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়। ফুলেল শ্রদ্ধা ও রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হয় এই বীর মুক্তিযোদ্ধাকে। এর আগে সোমবার (১২ সেপ্টেম্বর) জাতীয় শহীদ মিনারে তার মরদেহের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

সকালে সড়কপথে মরহুমের মরদেহ তার নির্বাচনি এলাকা নগরকান্দা নেওয়া হয়। সকাল ১১টার দিকে প্রথম নামাজের জানাজা এম এন একাডেমী মাঠে অনুষ্ঠিত হয়। সেখানে এ বীর মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান জানানো হয়। জানাজা শেষে সাজেদা চৌধুরীর মরদেহ আবারও ঢাকায় আনা হয়।

দুপুর আড়াইটার পরে সাজেদা চৌধুরীর লাশবাহী ফ্রিজিং গাড়ি কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বিকেল ৪টা পর্যন্ত রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

দুপুর ২টা ৪৫ মিনিটের দিকে প্রথমে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের পক্ষ থেকে সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম এবং পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মেজর জেনারেল কবির আহমেদ শ্রদ্ধা নিবেদন করেন। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার শামসুল হক টুকু শ্রদ্ধা নিবেদন করেন। পরে আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় নেতাদের নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগসহ দলটির সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো শ্রদ্ধা জানায়।

শ্রদ্ধা নিবেদন শেষে বিকাল চারটা ২০ মিনিটের দিকে সাজেদা চৌধুরী মরদেহ নেওয়া হয় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। সেখানে তার কফিনে জাতীয় ও দলীয় পতাকা মুড়িয়ে দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলটির নেতারা। পরে সেখানে নেতাকর্মীরা সাজেদা চৌধুরীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বাদ আছর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। পরে তার মরদেহ দাফনের জন্য বনানী কবরস্থানে নেওয়া হয়। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে দাফন করা হয়।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সিনিয়র সদস্য সাজেদা চৌধুরী দীর্ঘদিন অসুস্থ থেকে রবিবার (১১ সেপ্টেম্বর) রাত ১১টা ৪০ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান। তার বয়স হয়েছিল ৮৭ বছর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর