বুধবার, ০৬ জুলাই ২০২২, ১০:৫৮ পূর্বাহ্ন

বঙ্গোপসাগরে শুরু হয়েছে বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর যৌথ মহড়া

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩১ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ৯:০৪ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে বাংলাদেশ ও ভারতীয় সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় দুই দেশের নৌবাহিনীর জাহাজের অংশগ্রহণে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হচ্ছে যৌথ টহল ‘করপ্যাট’ (সমন্বিত টহল) ও দ্বিপক্ষীয় মহড়া ‘বঙ্গোপসাগর’। এ টহল ও মহড়া গত ২২ মে থেকে শুরু হয়েছে যা চলবে ২৭ মে পর্যন্ত।

ভারতীয় নৌবাহিনীর যুদ্ধ জাহাজ আইএনএস কোরা, আইএনএস সুমেধা ও বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বানৌজা আলী হায়দার এবং আবু উবাইদাহ এ টহল ও মহড়ায় অংশ নেয়। এরপর মঙ্গলবার (২৪ মে) বিকেলে ভারতীয় জাহাজ দুইটি মোংলা বন্দর কর্তৃপক্ষের জেটিতে এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদক ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড দল তাদেরকে অভিবাদন জানায়।

এ সময় নৌবাহিনীর মোংলা ঘাটির অধিনায়ক ক্যাপ্টেন মোশাররফ হোসেন জাহাজ দুইটিকে অভ্যর্থনা জানান। অভ্যর্থনায় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইশ্বমীসহ বাংলাদেশে নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভারতীয় জাহাজ কোরার কমান্ডার প্রদীপ কুমারের নেতৃত্বে ১৪ জন কর্মকর্তা, ১২১ জন নাবিক ও সুমেধার কমান্ডার সুমিত মালিকের নেতৃত্বে ১২ জন কর্মকর্তা ও ১১০জন নাবিক বঙ্গোপসাগরে টহল ও মহড়া অংশ নিচ্ছেন।

বাংলাদেশ-ভারতের মধ্যকার পারস্পরিক সহযোগীতা ও বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরো জোরদারে ২০১৮ সাল থেকে এ যৌথ টহল অনুষ্ঠিত হয়ে আসছে। মুলত দুই দেশের সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান, মানবপাচার, দস্যুতা ও মাদক পাচারসহ অপরাধমুলক কর্মকাণ্ড নিরসনে এ যৌথ টহল ও মহড়া অনুষ্ঠিত হয়ে আসছে।

আগামী ২৬ ও ২৭ মে বঙ্গোপসাগরে অনুষ্ঠিতব্য যৌথ মহড়া ‘বঙ্গোপসাগর’ এ অংশগ্রহণ শেষে ভারতীয় এ জাহাজ দুইটি ২৭ মে নিজ দেশে প্রত্যাবর্তন করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর