সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:৩২ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :

মুম্বাই হামলার মূলহোতা হাফিজ সাইদের ৩১ বছরের কারাদণ্ড

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৮৪ বার পঠিত
আপডেট : শনিবার, ৯ এপ্রিল, ২০২২, ১২:২৩ অপরাহ্ণ

মুম্বাই হামলার মূলহোতা, জঙ্গি সংগঠন লস্কর-ই তৈবার প্রতিষ্ঠাতা হাফিজ সাইদকে দুটি মামলায় ৩১ বছরের কারাদণ্ড দিয়েছে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত। একইসঙ্গে তার যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করার পাশাপাশি ৩ লাখ ৪০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছে আদালত। পাকিস্তানের একাধিক গণমাধ্যম জানায়, রায়ে আদালত হাফিজ যে মাদ্রাসা এবং মসজিদ নির্মাণ করেছেন তাও দখল নেওয়ার নির্দেশ দিয়েছে।

এর আগে একাধিকবার তাকে গ্রেফতার করা হয়। ২০২০ সালে হাফিজকে সন্ত্রাসবাদে মদত দেওয়া সংক্রান্ত একটি আর্থিক মামলায় সন্ত্রাসবাদবিরোধী আদালত ১৫ বছরের কারাদণ্ড দেয়। তবে তার এই বন্দিদশা নিয়েও নানা প্রশ্ন উঠছে। গৃহবন্দি থাকা অবস্থায়ও তিনি বছরের পর বছর অবাধে পাকিস্তানের বিভিন্ন জায়গায় ভ্রমণ করেছেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের যুক্তরাষ্ট্র সফরের ঠিক আগে ২০১৯ সালে হাফিজকে গ্রেফতার করা হয়। সেই সময় আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে লেখেন ১০ বছর ধরে তল্লাশির পর সাইদকে আটক করা হয়েছে।

২০০১ সাল থেকে আটবার গ্রেপ্তার করা হয়েছে তাকে এবং ছেড়ে দেওয়া হয়েছে। ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে সন্ত্রাসবাদী হামলার ছক সাজিয়েছিলেন হাফিজ। ওই হামলায় প্রাণ গিয়েছিল ১৬৬ জনের।

এ মামলায় ২০১৭ সালে, হাফিজ এবং তার চার সহযোগীকে আটক করেছিল পাকিস্তান। কিন্তু পঞ্জাবের বিচার বিভাগীয় পর্যালোচনা বোর্ড তাদের বন্দিদশার মেয়াদ বাড়াতে অস্বীকার করলে প্রায় ১১ মাস পরে মুক্তি পান তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর