বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন

৮০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দিলো জাপান-যুক্তরাজ্য

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৫৯ বার পঠিত
আপডেট : বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১, ৮:০৮ অপরাহ্ণ

জাপান ও যুক্তরাজ্য কোভ্যাক্স এর আওতায় ৮০ লাখেরও বেশি অ্যাস্ট্রাজেনেকার টিকা হস্তান্তর করেছে। বুধবার (১৫ ডিসেম্বর) বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের কাছে জাপান সরকারের ৪০ লাখ ৮০০ হাজার ডোজ এবং যুক্তরাজ্য সরকারের দেওয়া ৪০ লাখ ৫৫ হাজার ডোজ ভ্যাকসিন হস্তান্তর করা হয়।

জাপান সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত নাওকি ইতো এবং যুক্তরাজ্য সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চেটারর্সন নিজ নিজ দেশের পক্ষে ভ্যাকসিনগুলো হস্তান্তর করেন।

ভ্যাকসিন হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘জাপান আমাদের সেই মুক্তিযুদ্ধের সময় থেকেই ভীষণ আস্থাভাজন বন্ধু রাষ্ট্র। অন্যদিকে, ব্রিটিশ সরকারও দেশের যেকোনও ক্রান্তিকালে বাংলাদেশের পাশেই থাকে। দেশ দুটি থেকে পাওয়া এই ভ্যাকসিনগুলো করোনা মোকাবিলায় নিঃসন্দেহে আমাদের আরও শক্তিশালী করবে। ভ্যাকসিন প্রদানে ইতোমধ্যেই আমরা আমাদের মূল লক্ষ্যের ৩২ ভাগ অতিক্রম করেছি। এখন হাতে আমাদের সাড়ে ৪ কোটি ডোজ ভ্যাকসিন রয়েছে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ মাসে ৭ থেকে ১০ দিনের মধ্যেই বুস্টার ডোজ দেওয়ার কাজও শুরু করা হবে। কাজেই ভ্যাকসিন প্রদানে আমরা বহু দেশের তুলনায় ভালো অবস্থায় রয়েছি। করোনায় এই মুহূর্তে আক্রান্ত ও মৃত্যুহার উভয় নিয়ন্ত্রণে রয়েছে। দেশে এখন পর্যন্ত ৩ জন ওমিক্রন আক্রান্ত পাওয়া গেছে। আশার কথা তাদের আমরা কোয়ারেন্টিন করতে সক্ষম হয়েছি। তারা চিকিৎসা নিচ্ছে এবং এখন ভালো আছে। তবে, দেশের মানুষকে স্বাস্থ্যবিধির প্রতি লক্ষ্য রাখতে হবে, মুখে মাস্ক পড়তে হবে এবং টিকা নিতে আগ্রহী হতে হবে। তবেই আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে যেতে পারবো।’

হস্তান্তর অনুষ্ঠানে ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ স্লেডেন ইয়েট, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়াসহ দূতাবাস ও হাই কমিশনারের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর