বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:২৪ অপরাহ্ন

হাজীগঞ্জে আন্তঃধর্মীয় সংলাপে কোন অপশক্তিই ধর্মীয় সম্প্রীতি এবং আমাদের অগ্রযাত্রাকে নষ্ট করতে পারবেনা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৬৫ বার পঠিত
আপডেট : শনিবার, ৩০ অক্টোবর, ২০২১, ১১:৫২ অপরাহ্ণ

মোহাম্মদ হাবীব উল্যাহ্, হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি
চাঁদপুরের হাজীগঞ্জে আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা পরিষদ সভাকক্ষে এই সংলাপ অনুষ্ঠিত হয়। এছাড়াও এই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী লীগ ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির আয়োজনে আমেনা নুর ফাউন্ডেশন ও হিন্দু কল্যাণ ট্রাস্টের উদ্যোগে সহিংসতায় দুইজন নিহত ও ১৭টি ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানকে (পূজামন্ডপ ও মন্দির) আর্থিক সহযোগিতা প্রদান করা হয়।

সংলাপে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেন, আমাদের এই ভুখন্ডে নানান ধর্ম, সংস্কৃতি ও ভাষার মানুষ রয়েছে। আবহমানকাল থেকে তারা যার যার ধর্ম ও সংস্কৃতি পালন করে আসছে। কিন্তু এক সময় সাম্প্রদায়িকতার বীজ বপন করে দেশকে অস্থীতিশিল করে তুলে তৎকালীন সরকার। পরবর্তীতে বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গঠণ করেন।
তিনি বলেন, আমরা দেখেছি ৭১ এর পরাজিত অপশক্তি, ৭৫ এর ঘাতক এবং ২০০৪ সালে মানুষ পুড়িয়ে হত্যা করেছে, তারাই আমাদের এই ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার অপচেষ্ট চালাচ্ছে। তারা শুধুমাত্র ধর্মীয় সম্প্রীতি ধ্বংস করা নয়, নির্বাচনকে সামনে রেখে দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টা করে দেশের ধর্মীয় সম্প্রীতি নষ্ট করতে চায়। এই অপশক্তির বিরুদ্ধ রুখে দাঁড়াতে হবে এবং যারা ধর্মের অপব্যাখ্যা দেয় তাদের প্রতিহত করতে হবে
ডা. দীপু মনি আরো বলেন, আমাদের সজাগ ও সতর্ক থাকতে হবে। কেউ যেন কোনভাবেই দেশকে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে। আমরা ঐক্যবদ্ধ থাকলে কোন অপশক্তি আমাদের এই সম্প্রীতি নষ্ট এবং মানুষের নিরাপত্তা ও আমাদের অগ্রযাত্রাকে বিঘ্নিত করতে পারবে না। এই ঘটনার সাথে যারা জড়িত, তাদের চিহৃিতকরণে প্রশাসন ও পুলিশ কাজ করছে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি। এ সময় আরো বক্তব্য রাখেন, সাবেক মন্ত্রী ও লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য এ.কে.এম শাহজাহান কামাল, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য শ্রী মনোরঞ্জন শীল গোপাল,  বরিশাল বানারিপাড়া সংসদীয় আসনের সংরক্ষিত সংসদ সদস্য রুবিনা আক্তার মিরা।
বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সম্পাদককল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী,  ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুনিম হাসান, চাঁদপুরের পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নাসির উদ্দিন সরোয়ার, ইসলামী ফাউন্ডেশন চাঁদপুরের পরিচালক মো. খলিলুর রহমান।
হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারের সভাপতিত্বে সভায় উপস্থিতির মধ্যে বক্তব্য রাখেন, ইসলামী চিন্তাবিদ ড. সিরাজী, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুব্রত পাল, ইমামদের পক্ষে মুফতি আবুল হাশেম মিয়াজী, পুরোহিতদের পক্ষে সুধীর রঞ্জন দেবনাথ।
উপজেলা একাডেমিক সুপারভাইজার সুর্নিমল দেউড়ীর উপস্থাপনায় আয়োজিত আন্তঃধর্মীয় সংলাপে পবিত্র কোরআন তেলওয়াত করেন, হাফেজ মো. নজরুল ইসলাম, গীতা পাঠ করেন, অধ্যক্ষ সুধীর রঞ্জন দেবনাথ।
এ সময় বিদ্যুৎ বিভাগের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, হাজীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মাইনুদ্দিন, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েলসহ অন্যান্য সরকারি কর্মকর্তা, বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দ, জেলা ও উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং অঙ্গ-সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর