শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৭:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
আমিন কেরানী ফরিদগঞ্জের কাঁশারা সিদ্দিকীয়া দাখিল মাদ্রসার সভাপতি নির্বাচিত বাকিলা ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী জুলহাস মিয়ার মনোনয়নপত্র দাখিল ফরিদগঞ্জ আন-নূর জামে মসজিদের কার্যক্রম উদ্বোধন রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা বিদেশ যেতে পারেন: হানিফ নাঈমকে চাপা দেওয়া গাড়ির মূল চালক গ্রেপ্তার সড়ক দূর্ঘটনায় প্রান গেল ৩ কলেজের শিক্ষার্থী কচুয়ায় বিআরটিসি-সিএনজির সংঘর্ষে ৩ কলেজ শিক্ষার্থী নিহত ও আহত- ৩ জন \ এলাকায় শোকের মাতম চাঁদপুরে বাস-সিএনজি সংঘর্ষে ৩ কলেজ শিক্ষার্থীর মৃত্যু দায়িত্ব নিয়েই পদত্যাগ করলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী তেজগাঁও বহুতল ভবনে আগুন পাকিস্তান ক্রিকেট দলের বিরুদ্ধে মামলা

চাঁদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ও দোয়া অনুৃষ্ঠিত

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৮৪ বার পঠিত
আপডেট : শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১, ৯:১১ অপরাহ্ণ

চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ও দোয়া অনুৃষ্ঠিত
গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে, চাঁদপুরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২১ পালিত হয়েছে।
চাঁদপুর জেলা প্রসাশক ও বিআরটি এর যৌথ আয়োজনে এ দিবসটি পালন করা হয়। জেলা প্রশাসকের হলরুমে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্যে রাখেন বিআরটি এর ইন্সপেক্টর আবদুল্লাহ আল মামুন। সড়কের গতিসীমা, দুর্ঘটনার কারন ও প্রতিকার সহ নানান তথ্য প্রামান্যচিত্রের মাধ্যমে পদর্শন করা হয়।
আরো বক্তব্যে রাখেন, চাঁদপুর বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. শোয়েবুর রহমান, ট্রাক-লরি সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম,নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা শাখার সভাপতি এমএ লতিফ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ ) সুদীপ্ত রায় এবং চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক চাঁদপুর প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক ইকবাল হোসেন পাটোয়ারী।
সভাপতি তার বক্তব্যে বলেন, ১৯৮৩ সালের সড়ক আইন দিয়েই এখনো চলছে দেশের সড়ক আইন। ২০১৮ সালে নতুন একটি আইন সংসদে পাশ হলেও বিভিন্ন সমস্যার কারনে তা আজও প্রয়োগ করা হয়নি। নিরাপদ সড়ক বাস্তবায়ন শুধু সরকারের একার পক্ষে সম্ভব নয়। সড়ক নিরাপদ করতে হলে সরকারের পাশাপাশি দেশের সবাইকে এগিয়ে আসতে হবে। পরিবারের সবাইকে সড়কে নিরাপদ দেখতে চাইলে সরকারের দেওয়া সকল বিধি নিষেধ মেনে চলতে হবে। সর্বপরি আমরা যেদিন ব‍্যাক্তি সচেতন হব সেদিন হবে নিরাপদ সড়ক বাস্তবায়ন।
নিরাপদ সড়ক চাই জেলা শাখার সভাপতি এমএ লতিফ বলেন, গত কয়েক দিন পূর্বে স্বেচ্ছা শ্রম দিয়ে আমরা বাসস্ট্যান্ড এলাকায় যানজট নিরসনে রাস্তার মাঝখানে ডিভাইডার স্থাপন করে মোটা রশি দিয়ে একটির সঙ্গে আরেকটি বেধেঁ দেই। কিন্তু দুঃখজনক হলো পরের দিন দেখতে পাই ডিভাইডারগুলো যথাস্থানে নেই। সবগুলো এক জায়গায় রেখে দেওয়া হয়েছে। এগুলো প্রশাসনের দূর্বলতার কারনেও হতে পারে। তিনি অটোরিকশার ডান সাইড বন্ধের ব‍্যাপারেও প্রশাসনের কার্যকরি জুরালো ভূমিকা পালনের দাবী জানান। চাঁদপুর প্রেসক্লাব সভাপতি বলেন, নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা শাখা এই শহরের সড়কগুলোকে নিরাপদ রাখতে অনেক কাজ করে আসছে। আমাদের শহরের সড়ককে নিরাপদ রাখার দায়িত্ব আমাদের সবার। তাই সবাই যার যার অবস্থান থেকে এগিয়ে আসলে আমরা নিরাপদ সড়ক বাস্তবায়ন করতে পারবো। দৈনিক সুদীপ্ত চাঁদপুরের ভারপ্রাপ্ত সম্পাদক এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিআরটি এর উপ-পরিচালক মো. মিজানুর রহমান সাংবাদিক আব্দুল আউয়াল রুবেল,নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা শাখার সহ-সভাপতি আব্দুর রহমান, প্রতিষ্ঠাতা সদস্য সচিব ও বর্তমান কমিটির সহ-সভাপতি সাংবাদিক মো. শওকত করিম, সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন রাসেল, যুগ্ম-সম্পাদক শাহ আলম, দপ্তর সম্পাদক মামুন শনি,প্রচার সম্পাদক সাইফুল ইসলাম আকাশ, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট মুসলিম মিয়াজি, ক্রীড়া সম্পাদক ফরহাদ আলম, সদস্য মো. শাহজাহান সহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধি গন।
বিকেলে শহরের চিশতীয়া জামে মসজিদে নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী মরহুম জাহানারা কাঞ্চনের রুহের মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন কর হয়।

উল্লেখ্য, ১৯৯৩ সালের আজকের এইদিনে (২২ অক্টোবর) মারাত্মক সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মর্মান্তিকভাবে নিহত হন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন।
এরপর থেকেই ইলিয়াস কাঞ্চন দেশব্যাপী ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ১ ডিসেম্বর ১৯৯৩ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গঠিত হয় ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) শীর্ষক একটি সংগঠনের। যা আজ জাতীয়ভাবে পালিত হয়ে আসছে দেশব্যাপী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর