রবিবার, ২৯ মে ২০২২, ০৩:৩৮ অপরাহ্ন

ভাসানচরে জাতিসংঘ যুক্ত হওয়ায় রোহিঙ্গাদের আনন্দ মিছিল

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৩৪ বার পঠিত
আপডেট : রবিবার, ১০ অক্টোবর, ২০২১, ১০:৫০ অপরাহ্ণ

রোহিঙ্গাদের জন্য ভাসানচরেও কাজ করবে জাতিসংঘ। বাংলাদেশ সরকারের সঙ্গে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক হয়েছে সংস্থাটির। এই বার্তায় আনন্দ মিছিল করেছেন রোহিঙ্গারা।

রোববার বিকেলে ভাসানচরে ক্যাম্প হেড ফোকালদের নেতৃত্বে রোহিঙ্গারা একটি আনন্দ মিছিল বের করেন। মিছিলটি সিআইসি অফিস (শেল্টার-৯) থেকে হাসপাতাল রোড হয়ে ১নং রোহিঙ্গা বাজারের সামনে গিয়ে শেষ হয়।

প্রায় এক হাজার রোহিঙ্গা মিছিলটিতে অংশ নেন। এ সসময় তারা বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড ও ব্যানার প্রদর্শন করেন। তারা জাতিসংঘ ও জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরকে ধন্যবাদ এবং ভাসানচরে স্বাগত জানান।

এর আগে শনিবার ভাসানচরের রোহিঙ্গাদের জন্য কাজ শুরু করতে বাংলাদেশ সরকারের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর)।

সচিবালয়ে সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং ইউএনএইচসিআরের পক্ষে বাংলাদেশস্থ প্রতিনিধি উহানেন্স ভন ডার ক্লাও সমঝোতা স্মারকে সই করেন।

এ সমঝোতার ফলে বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআর যৌথভাবে ভাসানচরে রোহিঙ্গা নাগরিকদের খাদ্য ও পুষ্টি, সুপেয় পানি, পয়ঃনিষ্কাশন, চিকিৎসা, দক্ষতা প্রশিক্ষণ, মিয়ানমারের ভাষায় পাঠক্রম ও অনানুষ্ঠানিক শিক্ষা এবং জীবিকায়নের ব্যবস্থা করবে।

ইউএনএইচসিআর যুক্ত হওয়ায় ভাসানচর ও কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দারা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। সমঝোতা সই হওয়ার পর কক্সবাজারের অনেক রোহিঙ্গাকে ভাসানচরে যাওয়ার আগ্রহ প্রকাশ করতে দেখা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর