রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৯:৪১ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
আওয়ামী লীগ দলীয় সম্ভাব‍্য চেয়ারম্যান প্রার্থী আলী আক্কাছ পাটোয়ারীর পক্ষে গন জোয়ার বেনাপোলে ককটেল বিষ্ফোরনে তিন যুবক গুরুত্বপূর্ণ আহত ভাঙা পা নিয়ে শুটিং করে শয্যাশায়ী অঙ্কুশ যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ের পাশে গোলাগুলি, হতাহত ৮ রোহিঙ্গা ক্যাম্প কার নিয়ন্ত্রণে? বাকেরগঞ্জে জমিসংক্রান্ত বিরোধে যুবক খুন হাজীগঞ্জে ক্ষতিগ্রস্ত মন্দির পরিদর্শণ করলেন বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ । জঙ্গিবাদের তকমা আর মৌলবাদের উত্থানের কথা বলে দীর্ঘ সময় সরকারে থাকতে চায় আ’লীগ — বিএনপির স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায় চাঁদপুরে পিবিআই’ র প্রেস ব্রিপিং শাহরাস্তিতে চাঞ্চল্যকর জোড়া খুনের রহস্য উদঘাটন চাঁদপুর ড্যাফোডিলে  নিসচার উদ্ভুদ্ধকরণ সভা        টিভিতে আজকের খেলা

ভোটের জট নিয়ে বিপাকে ইসি

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৬০ বার পঠিত
আপডেট : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৮ অপরাহ্ণ

ভোটের জটে পড়েছে নির্বাচন কমিশন (ইসি)। ১৫ ফেব্রুয়ারি বিদায়ের আগে এ জট নিয়ে অনেকটাই বিপাকে বর্তমান ইসি। ইসির নির্বাচনসংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, করোনা মহামারীর কারণে স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচন দীর্ঘদিন থেকে আটকে রয়েছে। প্রায় ৪ হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচন অপেক্ষমাণ।
একই সঙ্গে প্রায় ২০টির বেশি পৌরসভায় ভোট করতে হবে ডিসেম্বরের মধ্যে। আবার অনেক স্থানীয় সরকার নির্বাচনের তফসিল দিয়েও একাধিকবার ভোটের তারিখ পরিবর্তন করতে হয়েছে ইসিকে। সব মিলিয়ে বিদায়ের আগে নির্বাচনী চ্যালেঞ্জের মুখে পড়ছে বর্তমান কমিশন। নির্বাচন উপযোগী ও আটকে থাকা নির্বাচনের জট বিদায়ের আগে খুলবে কি না বলতে পারছেন না কেউ। যদিও বিদায়ের আগেই ভোটের জট শেষ করতে চাইছে ইসি। ইসি কর্মকর্তারা বলছেন, ডিসেম্বরের মধ্যে সব ধরনের নির্বাচন শেষ করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। এ ক্ষেত্রে দেশব্যাপী ৪ হাজারের বেশি ইউনিয়ন পরিষদ নির্বাচন উপযোগী রয়েছে।
জেলা পরিষদ ও নারায়ণগঞ্জ সিটিতে বিদায়ের আগে ভোট করতে হবে বর্তমান কমিশনকে। এর আগে ইউপি নির্বাচনের প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউপিতে নির্বাচন হয়েছিল। তখন ১৬৭ ইউপির নির্বাচন স্থগিত রাখা হয়। তবে সম্প্রতি স্থগিত থাকা ১৬১ ইউপি ও ৯ পৌরসভায় ২০ সেপ্টেম্বর ভোট করার ঘোষণা দিয়েছে কমিশন। কুমিল্লা-৭ আসন, ১৫ উপজেলা, ১ পৌরসভা, সিটি করপোরেশনের ৫ কাউন্সিলর ও পৌরসভার ৫ কাউন্সিলর পদে উপনির্বাচনের ভোট গ্রহণ ৭ অক্টোবর। এ ছাড়া ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের একটি সংরক্ষিত আসনে উপনির্বাচন করতে হবে ইসিকে। আগামী সাড়ে তিন মাসের মধ্যে এসব নির্বাচনের সিদ্ধান্ত নিতে চলতি মাসের শেষ দিকে আনুষ্ঠানিক বৈঠকে বসছে সাংবিধানিক এ সংস্থটি। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে ভোট করতে না পারায় নির্বাচন উপযোগী স্থানীয় সরকারের সব নির্বাচন যথাসময়ে অনুষ্ঠান নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। বিভিন্ন স্থানীয় নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে প্রায় ৪ হাজার ইউপিতে ভোট আয়োজনের পরিকল্পনা রয়েছে। তবে এ বিষয়ে সিদ্ধান্ত দেবে কমিশন।
এ মাসের শেষে কমিশন সভা হওয়ার কথা রয়েছে। কয় ধাপে ইউপি ভোট হবে বা কখন হবে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে ওই বৈঠকে । নায়ায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ নির্বাচনের জন্য সময় আছে। ডিসেম্বরের মধ্যে হয়তো নির্বাচন আয়োজন করা সম্ভব হতে পারে। জেলা পরিষদ নির্বাচনের বিষয়ে বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে তালিকা দেওয়ার পর এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।
ডিসেম্বরে নারায়ণগঞ্জ সিটি ভোট : ১১ আগস্ট থেকে নির্বাচন উপযোগী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। ইসি জানিয়েছে, ২০১৬ সালের ২২ ডিসেম্বর এ সিটিতে ভোট হয়। প্রথম সভা হয় ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি। সে হিসেবে মেয়াদ শেষ হবে (প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর) আসছে ৭ ফেব্রুয়ারি। মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে সিটি নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর