বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০১:১৮ অপরাহ্ন

আহ্সান কবীরের ‘এক্সেলেন্সি মুজিব আপনি জেনে আনন্দিত হবেন’ প্রকাশিত

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩৩ বার পঠিত
আপডেট : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১, ১০:০০ পূর্বাহ্ণ

কবি সাংবাদিক আহ্সান কবীরের কবিতার বই ‘এক্সেলেন্সি মুজিব আপনি জেনে আনন্দিত হবেন’ প্রকাশিত হয়েছে। সুফি ঘরানার দ্বিপদী ও চতুষ্পদী রচনায় তার বিশেষ মুন্সিয়ানার কথা তার পাঠক মাত্রই জানেন। এবারের বইয়ে সেসবের পাশাপাশি স্থান পেয়েছে বেশ কয়েকটি দীর্ঘ কবিতা। এর মধ্যে আছে ‘এক্সেলেন্সি মুজিব’সহ ‘প্রিয় পম্পেইবাসী…’ ও সমকালীন বিষয়ভিত্তিক আরেকটি কবিতা।

অন্তমিলের প্রতি বিশেষ পক্ষপাত থাকা এই কবির স্বভাবজাত অন্তমিলের কিছুটা শ্লেষ মিশ্রিত কবিতাও পাওয়া যাবে এই বইয়ে যেখানে বর্তমান সময়-সমাজ-সংস্কৃতি ও রাজনৈতিক আবহকে শিল্পিত খোঁচায় জাগ্রত করতে সচেষ্ট হয়েছেন তিনি। বইটি অনলাইনে পাওয়া যাচ্ছে রকমারির এই লিংকে https://www.rokomari.com/book/217773/excellency-mujib-apni-jene-anondito-hoben.

এক্সেলেন্সি মুজিব কবিতাটি লেখা হয়েছে ২০০৫/০৬ সালে। যখন বাংলাদেশে ১৫ আগস্টকে এক উৎসবের রাতে রূপান্তরিত করনের মহেন্দ্রক্ষণ চলছিল। সেই সময়ে তার কবিতাটির প্রশংসা অনেকেই ব্যক্তিগতভাবে করলেও কেউ তা প্রকাশে রাজি ছিলেন না বলে জানান তিনি। পরে চট্টগ্রাম থেকে প্রকাশিত সাপ্তাহিক একুশে পত্রিকায় গুরুত্বের সঙ্গে ছাপা হয় কবিতাটি।

বইটি প্রসঙ্গে আহ্সান কবীর বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতাটির নামেই বইটির নামকরণ করলাম। কারণ, এটির কারণে আমাকে অনেক প্রশংসার সঙ্গে সঙ্গে তিরস্কার আর জিল্লতিও পোহাতে হয়েছে বিস্তর। অম্লমধুর সেসব প্রসঙ্গ সহজে ভোলার নয়।

এক্সেলেন্সি মুজিব কাব্যগ্রন্থের কবিতাগুলো সম্পর্কে তিনি বলেন, বর্তমান গ্রন্থে বিভিন্ন সময়ে লেখা কয়েকটি দীর্ঘ কবিতা, অনুকাব্যসহ অন্যান্য কবিতা স্থান পেয়েছে যার বেশ কিছু আগেও পত্রপত্রিকা, সামাজিক মাধ্যম ও কবি আসাদুল হক খোকনের সঙ্গে একটি যুগলবন্দী বইয়ে প্রকাশিত হয়েছে। কয়েকটি আছে উর্দু শের- এর ভাবানুবাদ।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে প্রকাশ হওয়া ‘এক্সেলেন্সি মুজিব আপনি জেনে আনন্দিত হবেন’ প্রকাশ করেছে পরম্পরা। পরিবেশক হিসেবে আছে প্রতিভূ। সেজদা আহসানের অঙ্কন অবলম্বনে বইটির প্রচ্ছদ করেছেন শামীম আশরাফ।

১৮০ টাকা মুদ্রিত মূল্যের বইটি প্রকাশক-পরিবেশক ছাড়াও শাহবাগ ও কাঁটাবনের উজান নামক বইয়ের দোকানে  পাওয়া যাছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর