শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন

ঘরের ভেতরে দ্রুত কাপড় শুকাবেন যেভাবে

মেঘনার আলো ২৪ ডেস্ক / ২৮৭ বার পঠিত
আপডেট : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩, ৮:০৫ অপরাহ্ণ

অনেকেরই ঘরের বাইরে কাপড় শুকানোর সুযোগ থাকে না। বিশেষ করে শহরের মানুষের। আর কুয়াশাচ্ছন্ন শীতের দিনে কাপড় শুকাতে অনেক সময় লাগে। ঘরের ভেতর দ্রুত কাপড় শুকানোর জন্য ভালো বায়ু চলাচল ব্যবস্থাসহ একটি উষ্ণ ও শুকনো ঘর বেছে নিতে হয়।

কাপড় শুকানোর সময় নির্ভর করে– তাপমাত্রা, আর্দ্রতা ও বায়ুপ্রবাহের ওপর। কাপড় শুকানোর জন্য ফাইবার বা তন্তুতে আটকে থাকা পানির অণুগুলোকে বাষ্পীভূত হয়ে জলীয় বাষ্পে পরিণত হতে হয়। ফাইবারে আটকে থাকা পানিকে বাষ্পীভূত করতে এর অণুগুলোর কম্পন বৃদ্ধি করতে হয়। এর জন্য দরকার যথেষ্ট যথেষ্ট তাপশক্তি। কাপড়টি উষ্ণ হলে প্রক্রিয়াটি দ্রুত হয়। একইসময় বাতাসে থাকা পানির অণুগুলো কাপড়ের ওপর ঘনীভূত হয়। তাই বাতাস যত শুষ্ক হবে এই ঘনীভবন ও কাপড়ের পানির বাষ্পীভবনের অনুপাত তত বেশি হবে। ফলে কাপড় দ্রুত শুকিয়ে যাবে।

উষ্ণ বাতাসে বেশি জলীয়বাষ্প থাকে। তাই জলবায়ুর উচ্চ তাপমাত্রা আপেক্ষিক আর্দ্রতা হ্রাস করে, যা কাপড় দ্রুত শুকাতে সাহায্য করে। আবার শুষ্ক বাতাসের প্রবাহ কাপড়ের সংস্পর্শে থাকা আর্দ্র বাতাসকে দূরে ঠেলে দেয় এবং কাপড়ের ওপর জলীয়বাষ্পের ঘনীভবন কমিয়ে দেয়। তাই দ্রুত কাপড় শুকানোর জন্য ভালো বায়ু চলাচল ব্যবস্থাসহ একটি উষ্ণ ও শুকনো ঘর বেছে নেওয়া জরুরি।

ঘরের ভেতর কাপড় শুকানোর জন্য বিভিন্ন প্রযুক্তিও ব্যবহার যায়। তবে এ জন্য টাকা খরচ করতে হয়। টাম্বল ড্রায়ার (ওয়াশিং মেশিনের ড্রায়ারের মতো) গরম বাতাস কাপড়ে প্রবাহিত করে আর্দ্রতা কমাতে সাহায্য করে। আবার বৈদ্যুতিকভাবে গরম হয় এমন কাপড়ের র‍্যাকও পাওয়া যায়। এগুলো কাপড়কে গরম করে পানির অণুগুলোকে বাষ্পীভূত করে। র‍্যাকগুলো সাশ্রয়ী হলেও টাম্বল ড্রায়ারের চেয়ে এতে কাপড় শুকাতে সময় বেশি লাগে।

সাধারণ টাম্বল ড্রায়ারগুলো গরম বাতাস কাপড়ে প্রবাহিত করে। তবে আধুনিক কনডেনসার ড্রায়ারগুলো একটি ট্যাংকে ভেতরে রাখা কাপড় থেকে আর্দ্রতা শুষে নেয়। হিট পাম্প কনডেনসারগুলো কাপড় শুকানোর জন্য সবচেয়ে কার্যকর। তবে এগুলো ব্যয়বহুল।

ড্রায়িং পডস অন্য পদ্ধতিগুলোর চেয়ে অপেক্ষাকৃত নতুন আবিষ্কার। একটি কভারের নিচে ঝুলন্ত কাপড়ের মধ্য দিয়ে গরম বাতাস প্রবাহিত করা হয়। তবে এটিও ব্যয়বহুল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর