শনিবার, ১৫ জুন ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন

গাজার হাসপাতালগুলো চালাতে তেল আছে ২৪ ঘণ্টার

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩৭৩ বার পঠিত
আপডেট : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩, ১২:০০ অপরাহ্ণ

জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থা ওসিএইচএ জানিয়েছে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার পর ফিলিস্তিনি অধ্যুষিত গাজা উপত্যকার হাসপাতালগুলো পরিচালনার জন্য মজুদ করে রাখা জ্বালানি তেল আগামী ২৪ ঘণ্টার মধ্যে শেষ হয়ে যাবে। খবর আলজাজিরার।

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর সম্ভাব্য স্থল অভিযানের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েল যদি গাজা দখল করে নেয় তবে তা হবে একটি বড় ধরনের ভুল।

যুক্তরাষ্ট্রের সিবিএস টেলিভিশনে এক সাক্ষাৎকারে জো বাইডেন বলেন, ‘হামাস সব ফিলিস্তিনি নাগরিকের প্রতিনিধিত্ব করে না।’ তবে তিনি চান হামাসকে সম্পূর্ণভাবে নির্মূল করা হোক।

সিবিএসের ওই অনুষ্ঠানে বাইডেন জানান, তিনি গাজার নাগরিকদের নিরাপদে সরে যেতে একটি মানবিক করিডোর তৈরির বিষয়টিকে সমর্থন করেন পাশাপাশি সেখানে যাতে খাদ্য ও পানিসহ মানবিক সহায়তার চালান পৌঁছানো সম্ভব হয়। বাইডেন আরও বলেন, ‘আমি বিশ্বাস করি ইসরায়েল যুদ্ধকালীন আইন মেনে কাজ করে যাবে।’

এদিকে, গাজায় ইসরায়েলের অব্যাহত বোমাবর্ষণের কারণে ‘নজীরবিহীন মানবিক বিপর্যয়’ তৈরি হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি শরণার্থীদের নিয়ে কাজ করা জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ।

জানা গেছে, গাজায় আগ্রাসনমূলক অভিযান শুরুর লক্ষ্যে ইসরায়েল ছিটমহলটির সীমান্তে হাজার হাজার সৈন্য, ট্যাঙ্ক ও ভারী অস্ত্রশস্ত্র মোতায়েন করেছে।

ওদিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান আলজাজিরাকে বলেছেন, এই সংঘাতপূর্ণ পরিস্থিতিতে তেহরান দর্শকের ভূমিকায় বসে থাকবে না। ইসরায়েল ও যুক্তরাষ্ট্র উভয়কেই হুঁশিয়ার করে দিয়ে তিনি হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ তীব্র হলে সম্ভাব্য মারাত্মক ক্ষয়ক্ষতির বিষয়টি তুলে ধরেন।

অন্যদিকে, অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনী অভিযান অব্যাহত রেখেছে। অধিকৃত পূর্ব জেরুজালেম, নাবলুস, বেথলেহেম, হেবরন ও জেরিকোর আকাবাত জাবর শিবিরে ইসরায়েলি বাহিনীর অভিযান চলমান রয়েছে বলে জানা গেছে। এ সময় বেশ কয়েকজন ফিলিস্তিনিকে গ্রেপ্তারও করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর