মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন

অনাস্থা ভোটে পদ হারালেন যুক্তরাষ্ট্রের স্পিকার

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৬৫ বার পঠিত
আপডেট : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩, ১২:০৬ অপরাহ্ণ

নিজ দলের বিদ্রোহী সংসদ সদস্যদের অনাস্থা ভোটে পদচ্যুত হয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার কেভিন ম্যাকার্থি। মঙ্গলবার (৩ অক্টোবর) ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত কেভিন ম্যাকার্থি অনাস্থা ভোটে ২১৬-২১০ ব্যবধানে হেরেছেন। এর মাধ্যমে মার্কিন রাজনীতির ইতিহাসে এবারই প্রথম কোনো স্পিকার অনাস্থা ভোটে পদ হারালেন।

ভোটে কেভিন ম্যাকার্থির বিরুদ্ধে তার নিজ দল রিপাবলিকান পার্টির ৮ জন সদস্য ভোট দেন। বাকি ২১০ জন তার পক্ষে ভোট দেন। কিন্তু বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা তার বিরুদ্ধে ভোট দিয়েছেন। ফলে অনেকটা আকস্মিকভাবে ম্যাকার্থি পদচ্যুত হয়েছেন। এখন তার জায়গায় অস্থায়ীভাবে স্পিকারের দায়িত্ব পালন করবেন প্যাটট্রিক ম্যাকহেনরি।

 

এর আগে, গত শনিবার মার্কিন সরকারকে ‘শাটডাউন’ থেকে বাঁচাতে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণাধীন সিনেটের সঙ্গে একটি চুক্তি করেন স্পিকার কেভিন ম্যাকার্থি। তার এই চুক্তির কারণেই জো বাইডেন প্রশাসন ‘শাটডাউন’ থেকে বেঁচে যায়। আর এতেই ম্যাকার্থির ওপর ক্ষুব্ধ হন তার নিজ দলের কয়েকজন সদস্য। আর সেই ক্ষোভ থেকেই তার বিরুদ্ধে অনাস্থা ভোট উত্থাপন করেন তারা। ম্যাকার্থির বিরুদ্ধে প্রস্তাবটি এনেছেন রিপাবলিকান পার্টির কট্টরপন্থী সদস্য ম্যাট গেইটজ।

এদিকে ম্যাকার্থি দাবি করেছেন, ম্যাট গেইটজ মানুষের নজরে আসার জন্য ও ব্যক্তিগত আক্রোশ থেকে এটি করেছেন। এর সঙ্গে অর্থায়নের কোনো সম্পর্ক নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর