শনিবার, ১৫ জুন ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন

মৃত্যুর খুব কাছাকাছি যাওয়ার অনুভূতি কেমন, জানালেন মার্কিন চিকিৎসক

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩২৫ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩, ১:৫০ অপরাহ্ণ

মৃত্যু মানব জীবনের একটি রহস্যময় অংশ। মৃত্যুর জীবনের অস্তিত্ব আছে কি না, তার উত্তর খুঁজে পেতে চলছে বৈজ্ঞানিক গবেষণাও। এ নিয়ে বিশদ এক গবেষণার পর সম্প্রতি নিজের সিদ্ধান্ত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন চিকিৎসক। জেফরি লং নামের ওই চিকিৎসকের দাবি, মৃত্যুর পরও জীবন আছে। এতে কোনো সন্দেহ নেই।

মার্কিন সংবাদমাধ্যম ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়, জেফরি লং যুক্তরাষ্ট্রের কেনটাকি রাজ্যের একজন খ্যাতনামা ক্যানসার বিশেষজ্ঞ। মৃত্যু নিয়েও বহুদিন ধরে গবেষণা করছেন তিনি। ‘নিয়ার-ডেথ এক্সপেরিয়েন্স রিসার্চ ফাউন্ডেশন’ নামে একটি প্রতিষ্ঠানও গড়ে তুলেছেন। ১৯৯৮ সাল থেকে এখন পর্যন্ত পাঁচ হাজারের বেশি মৃতপ্রায় রোগী নিয়ে গবেষণা করার পর লং বলেন, নিঃসন্দেহে মৃত্যুর পরেও জীবন রয়েছে।

গবেষণায় লং পৃথক পৃথকভাবে প্রত্যেক ব্যক্তির গল্প শুনেছেন এবং সেগুলো বৈজ্ঞানিকভাবে বিশ্লেষণ করেছেন তিনি। তাঁর মতে, নিয়ার-ডেথ এক্সপেরিয়েন্স হলো একটি স্পষ্ট অভিজ্ঞতা, যা প্রকৃত মৃত্যু বা আসন্ন মৃত্যুর আগে মানুষের চেতনার সঙ্গে সম্পর্কিত।  গবেষণায় ৪৫ শতাংশ মৃতপ্রায় ব্যক্তি অন্য এক জগতে যাওয়ার কথা উল্লেখ করেছেন।

গবেষণায় অনেকেই অদ্ভুত এক টানেল বা সুড়ঙ্গের মধ্য দিয়ে পার হওয়ার অভিজ্ঞতার কথা জানিয়েছেন, যার শেষ প্রান্তে উজ্জ্বল আলো দেখা গেছে। এরপর সেই জগতে তারা আগেই মারা গেছে এমন প্রিয়জনের সাক্ষাৎ পাওয়ার কথা জানিয়েছেন।

জেফরি বলেছেন, অনেকে শৈশব, কৈশোর ও যৌবনের সব ঘটনা দেখতে পাওয়ার দাবি করেছেন। বেশিরভাগ মানুষই অপরিমেয় ভালবাসা ও চূড়ান্ত শান্তি অনুভবের কথাও জানিয়েছেন। এই সময় তাদের এমন অনুভূতি হয়েছে যে, এই জগতই তাদের আসল বাড়ি।

মার্কিন এই চিকিৎসক জানিয়েছেন, তিনি এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা খুঁজে পাননি।  মৃত্যু নিয়ে গবেষণা করা অনেক গবেষকই জেফরির গবেষণার সঙ্গে একমত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর