শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

অ্যান্ড্রয়েড ফোনে বিনা মূল্যে স্যাটেলাইট সংযোগ আনছে গুগল

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩৭৬ বার পঠিত
আপডেট : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩, ১২:০৫ অপরাহ্ণ

দুর্গম স্থানে জরুরি সাহায্যের আবেদন করে বার্তা অর্থাৎ এসওএস মেসেজ পাঠানোর জন্য অ্যান্ড্রয়েড ফোনে স্যাটেলাইট সংযোগ ফিচার আনছে গুগল। গত বছর আইফোন ১৪ সিরিজের ফোনে এই সুবিধা চালু করেছে অ্যাপল। তবে অ্যাপলের এই সুবিধা মাত্র কয়েকটি দেশে পাওয়া যায়। গুগলের এই ফিচারটি প্রায় সব দেশে অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যাবে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এক্সডিএর একটি প্রতিবেদনে এক্স প্ল্যাটফর্ম ব্যবহারকারী নিল রাহমৌনির বরাত দিয়ে এমন তথ্য দেওয়া হয়েছে।

রাহমৌনির অ্যাকাউন্ট থেকে বলা হয়, গুগল অ্যান্ড্রয়েড ফোনে স্যাটেলাইট মেসেজের পরিষেবা চালু করার জন্য গারমিন কোম্পানির সঙ্গে কাজ করবে বলে ধারণা করা হচ্ছে। গারমিন স্যাটেলাইট এসওএস পরিষেবা নিয়ে কাজ করে এবং তাদের কাভারেজ অন্য কোম্পানিগুলোর চেয়ে অনেক বেশি। রাহমৌনি দাবি করছেন, প্রায় ১৫০টি দেশে গুগল ও গারমিন জরুরি এসওএস মেসেজের সুবিধাটি দেবে।

প্রতিবেদনে বলা হয়, গারমিনের মতো স্যাটেলাইট অপারেটরের সঙ্গে গুগল যদি কাজ করে তাহলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি ভালো খবর হবে। কারণ গারমিন কোম্পানি গুগলকে এসওএস মেসেজের জন্য ভালো কভারেজ দেবে। এটি সত্যি হলে স্যাটেলাইট এসওএস মেসেজ পরিষেবায় গুগল অ্যাপলের চেয়ে এগিয়ে থাকবে।

গুগল মেসেজ অ্যাপ ছাড়া অন্য কোনো থার্ডপার্টি অ্যাপে স্যাটেলাইট ভিত্তিক মেসেজের ফিচার এখনো নেই। তবে গুগলের স্যাটেলাইট কমিউনিকেশন ফিচারের এপিআই ডেভেলপারদের জন্য উন্মুক্ত হলে এই চিত্র বদলে যাবে।

এই ফিচারটি অ্যান্ড্রয়েড ১৪ সংস্করণে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এই সুবিধাটি চালু হলে ব্যবহারকারী মোবাইল নেটওয়ার্ক নেই এমন স্থান থেকে গুগল মেসেজ অ্যাপের মাধ্যমে এসওএস মেসেজ পাঠানো যাবে।

গুগলের এই পরিষেবা অ্যাপলের মতোই বিনা মূল্যে ব্যবহার করা যাবে। তবে ভবিষ্যতে গুগল ও অ্যাপল গ্রাহকদের কাছ থেকে পরিষেবাটির পূর্ণ সুবিধা পেতে সাবস্ক্রিপশন ফি চাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

ফিচারটি সবার জন্যই উন্মুক্ত করা হবে। তবে এটি ব্যবহারের জন্য উন্নত হার্ডওয়্যারের ডিভাইস লাগবে। অর্থাৎ মিড-রেঞ্জ বা এন্ট্রি-লেভেলের ফোনে এই ফিচার ব্যবহার করা যাবে না। শুধু স্যামসাং গ্যালাক্সি এস ২৩ মডেলের মতো ফোনে এ ফিচার পাওয়া যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর