মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন

এশিয়া কাপের সূচি চূড়ান্ত, পাকিস্তানে যাচ্ছে না ভারত

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৬৫ বার পঠিত
আপডেট : বুধবার, ১২ জুলাই, ২০২৩, ৬:৩৬ অপরাহ্ণ

এশিয়া কাপ নিয়ে চলা টানাপোড়নের মধ্যেই নিজেদের অবস্থান স্পষ্ট করল ভারত। ভারতীয় ক্রিকেট বোর্ডের ভাষ্য, দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে কোনোভাবেই পাকিস্তানে যাচ্ছে না তারা। মঙ্গলবার (১১ জুলাই) মধ্যরাতে আইসিসির বৈঠকের এক ফাঁকে বিষয়টি জানিয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চেয়ারম্যান অরুণ ধুমল।

এদিকে ইতোমধ্যেই এশিয়া কাপের সূচি চূড়ান্ত হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই তা প্রকাশ করা হবে।

ধুমলের ভাষ্য, আইসিসি কর্তাদের বৈঠকে বোর্ড সচিব জয় শাহ এবং পাকিস্তানের বোর্ড সভাপতি জাকা আশরাফের মধ্যে কথা হয়েছে। আগামী বৃহস্পতিবার তারা দুজনে দেখা করে এশিয়া কাপের সূচি চূড়ান্ত করবেন।

 

তিনি আরও যোগ করেন, জয় শাহর সঙ্গে পাক বোর্ডপ্রধানের দেখা হয়েছে। এশিয়া কাপের সূচি চূড়ান্ত, যেমনটা আগে আলোচনা হয়েছিল। পাকিস্তানে লিগ পর্যায়ের চারটি ম্যাচ হবে। শ্রীলঙ্কায় বাকি ৯টি ম্যাচ হবে। ভারতের বিপক্ষে পাকিস্তানের দুটি ম্যাচই হবে শ্রীলঙ্কায়। তৃতীয় ম্যাচের সম্ভাবনা তৈরি হলে সেটিও শ্রীলঙ্কায় হবে।

এদিকে কয়েক দিন আগেই পাকিস্তানের ক্রীড়ামন্ত্রী এহসান মাজারি জানিয়ে ছিলেন, ভারত প্রতিবেশী দেশে যাওয়ার ব্যাপারে রাজি।

তবে এবার সেই গুঞ্জন উড়িয়ে দিয়েছেন আইপিএলের এই চেয়ারম্যান। তার (ধুমল) দাবি, এমন কোনো কথাই হয়নি। ভারতীয় দল বা জয় শাহ কেউই পাকিস্তানে যাচ্ছেন না। যা প্রচারিত হয়েছে, তা সত্য নয়।

অন্যদিকে সবকিছু ঠিকঠাক থাকলে শ্রীলঙ্কার ডাম্বুলায় পাকিস্তানের বিপক্ষে খেলবে বিরাট-রোহিতরা। আর ঘরের মাঠে দ্য গ্রিন ম্যানদের একমাত্র ম্যাচটি হবে অপেক্ষাকৃত দুর্বল নেপালের বিপক্ষে।

 

মূলত ভারত ও পাকিস্তানের মধ্যকার বৈরী সম্পর্কের কারণে সেখানে গিয়ে খেলতে আপত্তি জানায় ভারত। ফলে এশিয়া কাপের আয়োজন নিয়ে শঙ্কা দেখা দেয়। এমন পরিস্থিতিতে এতদিন পিসিবির দায়িত্বে থাকা নাজাম শেঠি হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব করেন। পরে তা মেনে নেয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

এসিসির সূচি অনুযায়ী, আগামী ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এবারের আসর। পাকিস্তানের সঙ্গে দ্বিতীয় ভেন্যু হিসেবে শ্রীলঙ্কার মাটিতেও গড়াবে ছয় জাতির এই টুর্নামেন্ট। তবে এখনও চূড়ান্ত সূচি জানানো হয়নি দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ক্রিকেটযজ্ঞের।

হাইব্রিড মডেলে গ্রুপপর্বের চারটি ম্যাচ পাকিস্তানের মাটিতে হবে। আর ভারত ও টুর্নামেন্টের ফাইনালসহ বাকি ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যু শ্রীলঙ্কায় হবে, এমনটাই জানা গেছে।

 

উল্লেখ্য, ছয় দল নিয়ে হচ্ছে এবারের টুর্নামেন্ট। পাঁচ দল আগেই নিশ্চিত হয়েছিল। ষষ্ঠ দল হিসেবে প্রথমবারের মতো এশিয়া কাপের মঞ্চে ওঠে নেপাল। ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে খেলবে নেপাল। অন্যদিকে ‘বি’ গ্রুপের দলগুলো হলো- বাংলাদেশ, শ্রীলঙ্কা আর আফগানিস্তান।

দুই গ্রুপের শীর্ষ দুই দল সুপার ফোরে জায়গা করে নেবে। এরপর পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল ফাইনালে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর