শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:০০ অপরাহ্ন

বিশ্বে দূষিত শহরের তালিকায় ঢাকা আজ চতুর্থ

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩২ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ১০:৫৬ পূর্বাহ্ণ

বিশ্বের ১০০টি শহরের মধ্যে বাতাসের নিম্নমানের দিক থেকে মঙ্গলবার চতুর্থ অবস্থানে উঠে আসে রাজধানী ঢাকা। সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের র‌্যাংকিংয়ে মঙ্গলবার সকাল ৮টা ৬ মিনিটে ১৩৭ স্কোর নিয়ে ঢাকার এ অবস্থান উঠে আসে।

তালিকায় ওই সময় ১৫৬ স্কোরে শীর্ষ ছিল ইন্দোনেশিয়ার জাকার্তা। এ ছাড়া দ্বিতীয় অবস্থানে ছিল কাতারের দোহা। তৃতীয় অবস্থানে পাওয়া যায় দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ ও পঞ্চম অবস্থানে ছিল চিলির সান্তিয়াগো।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার। কোম্পানিটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। ৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়। ১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়। র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। তিন শর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর