শনিবার, ১৫ জুন ২০২৪, ০৪:০০ অপরাহ্ন

সুন্দরবনে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩৩ বার পঠিত
আপডেট : শনিবার, ৬ মে, ২০২৩, ৭:১৫ অপরাহ্ণ

জীববৈচিত্র্য রক্ষায় প্লাস্টিকসহ ক্ষতিকর দ্রব্যের ব্যবহার বন্ধের লক্ষ্যে সাতক্ষীরা সুন্দরবন রেঞ্জ দিয়ে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বন বিভাগ। শনিবার সকাল থেকে পরিবেশ রক্ষার শর্ত ভঙ্গ করার কারণে পর্যটকদের প্রবেশে মৌখিকভাবে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বন বিভাগ সূত্রে জানা গেছে, পর্যটকরা যখন সুন্দরবন ভ্রমণে যায় তখন সঙ্গে করে পানির বোতল, প্লাস্টিকের বক্স, চিপসের প্যাকেটসহ অন্যান্য প্লাস্টিক সামগ্রী নিয়ে যায়। এ সমস্ত প্লাস্টিক সামগ্রী ব্যবহার শেষে পর্যটকরা নদীতে ও সুন্দরবনের মাঝে ফেলে দেয়। ফেলে দেওয়া এসব প্লাস্টিক নদী ও সুন্দরবনের পরিবেশের ওপর বিপর্যয় ঘটায়।

এ প্লাস্টিকের প্রভাবে নদীতে থাকা অনেক প্রাণী মারা যাচ্ছে। পরিবেশের এই বিপর্যয় ঠেকাতে বন বিভাগ পর্যটকদের প্রবেশ নিষেধাজ্ঞা দিয়েছে। এ বিষয়ে স্থানীয় ট্রলার ও বোর্ড মালিক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে শর্ত মানলে প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলে জানা গেছে।

সুন্দরবন সাতক্ষীরার সহকারী রেঞ্জ কর্মকর্তা ইকবাল হোসাইন চৌধুরী বলেন, বন ও পরিবেশমন্ত্রী সুন্দরবনের পরিবেশ রক্ষার্থে প্লাস্টিকসহ অন্যান্য ক্ষতিকারক দ্রব্যের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন। এ বিষয়টি সকল ট্রলার মালিক ও পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে অনেকবার। এমনকি প্রতিটা ট্রঠলারে নির্দিষ্ট ডাস্টবিন থাকলেও পর্যটকরা সেখানে প্লাস্টিক সামগ্রী না ফেলে নদীতে ফেলেন। এ বিষয়ে সরেজমিন তদন্তে সত্যতা পাওয়া গেছে। এ কারণে শনিবার সকাল থেকে মৌখিকভাবে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, সংশ্লিষ্ট সুন্দরবন এলাকার ট্রলার ও বোর্ড মালিক কর্তৃপক্ষের ডাকা হয়েছে। তারা পরিবেশ রক্ষার শর্ত মানলে পর্যটকদের সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর