মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

এইচএসসি পরীক্ষা আগস্টের মাঝামাঝিতে

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩৩ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩, ৫:৫২ অপরাহ্ণ

সিলেবাস শেষ না হওয়ায় ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা দেড় মাস পিছিয়ে আগস্টের মাঝামাঝি সময়ে নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। মঙ্গলবার (২৫ এপ্রিল) আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় মনিটরিং ও আইন শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসির টেস্ট পরীক্ষা কিছুটা পিছিয়ে ৩০ মে করা হয়েছে। আশা করছি আগস্টের মাঝামাঝি সময়ে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করতে পারবো। করোনার পর এবার যেহেতু পূর্ণ সিলেবাস ও নম্বরের পরীক্ষা হচ্ছে তাই সিলেবাস শেষ করার একটি বিষয় আছে। কিছু প্রতিষ্ঠান এখনও সিলেবাস শেষ করতে পারেনি বলে শিক্ষা বোর্ডকে জানিয়েছে। সে বিবেচনায় এ পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে।

এর আগে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার জানিয়েছিলেন, ২০১০ সাল থেকে চলে আসা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি, এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়ার সময়সূচিতে বাধা আসে করোনা ভাইরাসের কারণে। আগের সময়সূচিতে ফিরে আসার চেষ্টা করছে শিক্ষাবোর্ডগুলো। এরই অংশ হিসেবে চলতি বছরের এইচএসসি পরীক্ষা জুলাইয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু কলেজগুলো সিলেবাস শেষ করতে না পারায় এই পরীক্ষা এখন আগস্টে নেওয়া হবে।

তপন কুমার সরকার আরও বলেন, অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে এইচএসসির সিলেবাস শেষ হয়নি। ফলে এইচএসির নির্বাচনী পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে। সামগ্রিক দিক বিবেচনা করে চলতি বছরের এইচএসসি পরীক্ষা জুলাইয়ের পরবর্তিতে এক মাস পিছিয়ে আগস্টে নেওয়া হবে। এ লক্ষ্যে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি। তবে নতুন দিন-তারিখ এখনো চূড়ান্ত করা হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর