মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

রমজানে কোটি পরিবারকে চাল দেয়ার পরিকল্পনা : খাদ্যমন্ত্রী

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩৭ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৫৮ অপরাহ্ণ

 

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আসন্ন পবিত্র মাহে রমজানে ভিজিএফের আওতায় এক কোটিরও বেশি পরিবারকে ১০ কেজি করে চাল দেয়ার পরিকল্পনা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বর্তমানে ওএমএসের আওতায় সিটি, জেলা-উপজেলা ও পৌরসভাগুলোতে নিম্ন আয়ের মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রম চলছে। এ সময় ৩০ টাকা কেজি দরে ৫ কেজি চাল ও ২৪ টাকা কেজি দরে ৩ কেজি আটা দেওয়া হচ্ছে।

খাদ্যমন্ত্রী বলেন, ওএমএস’এ এক কোটির ওপরে পরিবার বছরজুড়ে ৫ কেজি চাল ও ৩ কেজি আটা পায়। অতএব রমজানে মানুষ অন্তত চালের জন্য বিব্রতকর অবস্থায় পড়বে বলে আমি মনে করি না। এজন্য মিয়ানমার থেকে আমদানি করা আতপ চাল দেয়ার চিন্তাভাবনা চলছে। বলেও উল্লেখ করেন তিনি।

 

খাদ্যমন্ত্রী বলেন, সামনে রমজান মাস। খাদ্য মন্ত্রণালয় মূলত রেশনিং, কাবিখা, টিআর ও ওএমএস কর্মসূচির মাধ্যমে চাল বিতরণ করে থাকে। স্বাধীনতার পর থেকে ২০২২-২৩ অর্থবছরে সবচেয়ে বেশি বিতরণ ব্যবস্থা চলছে। ২ হাজার ৫০০ ডিলারের মাধ্যমে চাল এবং আটা প্রতিনিয়তই বিতরণ করা হচ্ছে। হিসেব অনুযায়ী এ সময় ওএমএস বন্ধ থাকে।

তিনি বলেন, বর্তমানে বেসরকারি আমদানি খোলা রয়েছে। তবে আগের তুলনায় কম আসছে। কারণ দেশে এখন প্রচুর চাল আছে। সরকারি মজুতও প্রচুর রয়েছে। স্বাধীনতার পর থেকে আমাদের বিতরণ যেমন অনেক বেশি পাশাপাশি মজুদও সবচেয়ে বেশি রয়েছে। বর্তমানে আমাদের ২০ লাখ ৩৩ হাজার ৯২৮ মেট্রিক টন চাল মজুদ রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর