মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৪০ বার পঠিত
আপডেট : সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২০ পূর্বাহ্ণ

 

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ায় মৃতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে। তাদের মধ্যে তুরস্ক থেকে গত এক সপ্তাহে ২৯ হাজার ৬০৫ জন ও সিরিয়া থেকে ৪ হাজার ৫৭৪ জন নিহত হয়েছেন।

ধারণা করা হচ্ছে, এখনো ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ চাপা পড়ে আছেন। এছাড়া এতে আহত হয়েছেন প্রায় এক লাখ মানুষ। গত সোমবারের ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত এলাকায় বিভিন্ন উদ্ধারকারী দল ধ্বংসস্তূপের নিচ থেকে হতাহত কিংবা জীবিতদের বের করে আনার জন্য উদ্ধার প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

এদিকে, ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ৫০,০০০ ছাড়িয়ে যেতে পারে বলে দাবি করেছেন জাতিসংঘের জরুরি ত্রাণ সমন্বয়ক মার্টিন গ্রিফিথস।

 

তিনি বলেন, এখনও ধ্বংসস্তূপের নিচে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছি আমরা। ফলে প্রকৃতপক্ষে কত মানুষ মারা গেছে তা চিন্তা করাও কঠিন। হতে পারে এই সংখ্যা দ্বিগুণ বা তারও বেশি।

উল্লেখ্য, ১৯৯৯ সালে তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলের মারমারায় একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে অন্তত ১৮ হাজার মানুষের মৃত্যু হয়। চলতি সপ্তাহে তুরস্কের দক্ষিণাঞ্চলে আঘাত হানা শক্তিশালী জোড়া ভূমিকম্প, ১৯৯৯ সালের ভূমিকম্পের চেয়েও তিন গুণ বেশি শক্তিশালী ছিল। সূত্র: সিএনএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর