মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন

নতুন শিক্ষাক্রমের বিষয়ে প্রশিক্ষণ পাবেন ৩২ হাজার প্রধান শিক্ষক

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৪৬ বার পঠিত
আপডেট : রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫০ অপরাহ্ণ

 

নতুন শিক্ষাক্রম অনুযায়ী পাঠদান বাস্তবায়নে প্রধান শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। চলতি মাসেই শুরু হবে প্রশিক্ষণের কার্যক্রম।

রোববার (৫ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করে মাউশির পরিচালক (প্রশিক্ষণ) প্রবীর কুমার ভট্টাচার্য বলেছেন, নতুন কারিকুলাম বাস্তবায়নে বছরের শুরুতে সহকারী শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আমরা ধারাবাহিকভাবে সব শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনবো। প্রধান শিক্ষকদের ফেব্রুয়ারিতে প্রশিক্ষণের আওতায় আনা হবে। ধাপে ধাপে ৩২ হাজার প্রধান শিক্ষক প্রশিক্ষণ পাবেন।

জানা গেছে, চলতি বছরের শুরুতে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম অনুযায়ী প্রণীত পাঠ্যবই দেওয়া হয়েছে। নতুন শিক্ষাক্রমের বিষয়ে শিক্ষকদের সরাসরি ও অনলাইনে প্রশিক্ষণ দেওয়ার কার্যক্রম শুরু করা হয়। গত বছরের ২৭ ডিসেম্বর অনলাইনে শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়। গত ৬ জানুয়ারি শুরু হয় সরাসরি প্রশিক্ষণ কার্যক্রম। ১৫ জানুয়ারি পর্যন্ত ছুটির দিনগুলোতে মোট পাঁচ দিন প্রশিক্ষণ দেওয়া হয়।

 

এর পর দ্বিতীয় দফায় ২০ থেকে ২৪ জানুয়ারি বাদ পড়া শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়। সহকারী শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হলেও এর বাইরে ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা। এ বিষয়ে কোনো ধারণা না থাকায় তারা নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের দিকনির্দেশনা দিতে পারছিলেন না। এখন প্রধান শিক্ষকদের প্রশিক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর