শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২৯ অপরাহ্ন

হাজীগঞ্জে আর্সেনিকোসিস রোগীদের সচেতনতা সৃষ্টিতে কাউন্সিলিং সভায় সচিব নাসিমা বেগম

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১২ বার পঠিত
আপডেট : রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২, ৮:০১ অপরাহ্ণ

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে ‘আর্সেনিকোসিস রোগীদের সচেতনতা সৃষ্টি ও চিকিৎসা ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের অফিস এবং স্থাপিত স্যাটেলাইট কিনিক, চাঁদপুর-১ (হাজীগঞ্জ) সরেজমিন পরিদর্শন করেছেন, পরিকল্পনা কমিশনের আর্থ সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর এবং প্রত্যাশি সংস্থা নব জীবন (সাতীরা) কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্প ও কিনিক পরিদর্শন করেন তিনি।
রোববার (২৫ ডিসেম্বর) সকালে হাজীগঞ্জ পৌরসভাধীন আলীগঞ্জ প্রকল্পের সাইট অফিস পরিদর্শন ও হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজে স্যাটেলাইট কিনিকে অনুষ্ঠিত এক কাউন্সিলিং সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, মোসাম্মৎ নাসিমা বেগম। এ সময় তিনি আর্সেনিকে আক্রান্ত (আর্সেনিকোসিস) রোগীদের মাঝে বাংলাদেশের বিশিষ্ট বিজ্ঞানী ড. আব্দুল কাদের কর্তৃক উদ্ভাবিত ‘আর্সেনিকিউর’ লোশন বিতরণ করেন।
এর আগে প্রকল্প পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করে মোসাম্মৎ নাসিমা বেগম। এ সময় তিনি সংশ্লিষ্টদের দিক-নির্দেশনা প্রদান করেন। এরপর ‘আর্সেনিকোসিস রোগীদের সচেতনতা সৃষ্টি ও চিকিৎসা ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের পরিচালক মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কাউন্সিলিং সভায় হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক, উপজেলা সমাজসেবকা কর্মকর্তা মো. শাহাদাত হোসেন উপস্থিত ছিলেন।
এসময় চাঁদপুর জেলার প্রকল্পের কর্ম এলাকা সংশ্লিষ্ট ৭ উপজেলার সমাজসেবা কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় চাঁদপুর ও সাতক্ষিরা জেলায় আর্সেনিকোসিস রোগীদের জরীপ কার্যক্রম পরিচালিত হবে। এতে আর্সেনিকোসিস রোগীদের প্রাথমিক জরীপ বা তথ্য সংগ্রহ, চাঁদপুরে ৫টি ও সাতক্ষিরায় ৫টিসহ মোট ১০টি স্যাটেলাইট কিনিক স্থাপন করা হয়েছে।

এ ছাড়াও প্রকল্পে নিয়োজিত চিকিৎসকগণের মাধ্যমে জরীপভুক্ত ব্যক্তিদের মধ্যে থেকে চাঁদপুরে ২ হাজার ও সাতক্ষিরায় ২ হাজারসহ মোট ৪ হাজার রোগী শনাক্ত এবং শনাক্তকৃত রোগীদের আর্সেনিকোসিস সচেতনতা মূল্যায়ন ও কাউন্সিলিং, ৫টি গুরুত্বপূর্ণ টেষ্ট (পরীক্ষা), পথ সহযোগিতার মাধ্যমে চিকিৎসা ব্যবস্থাপনা, ৬ মাস রোগীদের ফলোআপ, কাউন্সিলিং এবং তথ্য সংগ্রহ এবং সংগ্রহীত তথ্য-উপাত্ত বিশ্লেষনপূর্বক একটি গবেষণা প্রতিবেদন প্রণয়ন এবং যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন দাখিল করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর