শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন

টিকে থাকতে আর্থিক সহায়তা চান কারুশিল্পের উদ্যোক্তারা

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৩১ বার পঠিত
আপডেট : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২, ৭:৫৯ অপরাহ্ণ

সুতার দাম বেড়ে যাওয়ায় তাঁত, হস্ত ও কারুশিল্পে কাপড় ও পোশাক তৈরির ব্যয় বেড়েছে। অন্যদিকে করোনা এবং মূল্যস্ফীতির প্রভাবে পণ্য বিক্রি কমেছে। উদ্যোক্তাদের দাবি, এমন অবস্থায় ব্যবসা টিকিয়ে রাখার সক্ষমতা হারিয়ে ফেলেছে অনেক প্রতিষ্ঠান। ঝুঁকিতে থাকা এসব ব্যবসাকে টিকিয়ে রাখতে সরকারের নীতি ও আর্থিক সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন উদ্যোক্তারা।

বুধবার (২৩ নভেম্বর) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত ‘স্ট্যান্ডিং কমিটি অন হ্যান্ডিক্র্যাফটস, হ্যান্ডলুম, কটেজ ইন্ডাস্ট্রিজ ও এথনিক অ্যান্ড ট্রাইবাল প্রোডাক্টস’ এর প্রথম সভায় এসব কথা উঠে আসে। যেখানে প্রান্তিক উদ্যোক্তাদের সহজ শর্তে অর্থ সহায়তা পেতে এফবিসিসিআইর সহযোগিতা চাওয়া হয়।

সভায় দেশে-বিদেশে কারুপণ্যের মেলা আয়োজনে রপ্তানি উন্নয়ন ব্যুরোকে (ইপিবি) আরও বেশি সক্রিয় হওয়ার আহ্বান জানান কমিটির সদস্যরা। একই সঙ্গে নামমাত্র ফি পরিশোধের মাধ্যমে মেলায় অংশগ্রহণের সুযোগ চান নারী উদ্যোক্তারা।

বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। তিনি বলেন, দেশে-বিদেশে আয়োজিত মেলাগুলোতে কেবল পণ্য বিক্রির মানসিকতা নিয়ে গেলে হবে না। মেলার উদ্দেশ্য পণ্য বিক্রি নয়, সেখান থেকে ক্রয়াদেশ নিয়ে আসতে হবে। এছাড়া নিজেদের পণ্যের মান উন্নয়ন করতে হবে। জোর দিতে হবে পণ্য বৈচিত্রকরণ এবং প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর ওপর।

তাঁত, হস্ত ও কারুশিল্পের সংকট নিরসনে উদ্যোক্তাদের সুনির্দিষ্ট প্রস্তাব লিখিত আকারে জমা দেয়ার আহ্বান জানান এফবিসিসিআইর সহ-সভাপতি আমিন হেলালী। তিনি বলেন, কী ধরণের চ্যালেঞ্জ রয়েছে সেটা উদ্যোক্তারাই ভালো বলতে পারবেন। আপনারা উদ্যোগী হয়ে সেগুলো লিখিত আকারে আমাদের দিন। আমরা বিষয়ভিত্তিক প্রতিকার চেয়ে নীতিনির্ধারণী পর্যায়ে সেগুলো তুলে ধরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর