রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৩:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :

এবার চালের রপ্তানির লাগাম টানতে যাচ্ছে ভারত, বিপর্যয়ের শঙ্কা

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৮৪ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২, ৮:০২ অপরাহ্ণ

অভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধি ঠেকাতে গম ও চিনির পর এবার চাল রফতানি সীমিত করার পরিকল্পনা করছে প্রতিবেশী দেশ ভারত। সূত্র জানায়, চিনির মতো চাল রফতানির সর্বোচ্চ সীমা ১০ মিলিয়ন টন হতে পারে।

দেশটির কয়েকটি সূত্র জানিয়েছে, অভ্যন্তরীণ বাজারে চালের পর্যাপ্ততা নিশ্চিত করতে এবং দাম বৃদ্ধি ঠেকাতে ভারত সরকার এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

ভারত যদি সত্যিই চাল রফতানি সীমিত করে তাহলে বিশ্ব বাজারে চালের মৃল্য বৃদ্ধির আশঙ্কা করছেন বাজার সংশ্লিষ্টরা। যার প্রভাব বাংলাদেশের ওপরও পড়বে।

এর আগে, ভারত সরকার ঘোষণা করে তারা ১ জুন থেকে চিনি রফতানি সীমিত করবে। গত ২৪ মে দেশটির ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড এক বিজ্ঞপ্তিতে বলে, সরকার সেপ্টেম্বর মাস পর্যন্ত ১০ মিলিয়ন টন চিনি রফতানির অনুমতি দেবে।

চীনের পর ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চাল উৎপাদনকারী এবং ২০২১-২২ সালে ১৫০টিরও বেশি দেশে চাল রফতানি করেছে ভারত।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচটি পণ্যের ওপর রফতানি নিষেধাজ্ঞার কথা ভাবা হচ্ছে। ইতিমধ্যেই গম ও চিনি ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

করোনার মহামারি শেষ না হতেই ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ভারতে মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। যা নিয়ে উদ্বিগ্ন দেশটির সরকার। ভারতে গত আট বছরের মধ্যে মুদ্রাস্ফীতি সর্বোচ্চ ৭ দশমিক ৭৯ শতাংশে পৌঁছেছে।

ভারত চলতি বছরে ৬ দশমিক ১১৫ বিলিয়ন মূল্যের নন-বাসমতি চাল রফতানি করেছে। যা দেশটির কৃষি পণ্যের মধ্যে শীর্ষ বৈদেশিক মুদ্রা আয়কারী ছিল।

দেশটির সরকারি তথ্য বলছে, ভারতের নন-বাসমতি চাল রফতানি ২০১৩-১৪ অর্থবছরের ২ দশমিক ৯৩ বিলিয়ন ডলার থেকে ২০২১ -২২ অর্থবছরে ৬ দশমিক ১২ বিলিয়ন ডলারে বা ১০৯ শতাংশ বেড়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর