শনিবার, ২৫ মে ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন

পরিবেশবান্ধব উড়োজাহাজ উৎপাদন করবে এয়ারবাস

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১০৫ বার পঠিত
আপডেট : সোমবার, ১৬ মে, ২০২২, ২:২০ অপরাহ্ণ

কার্বন নিঃসরণ বন্ধের উদ্যোগ নিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান। জলবায়ু সুরক্ষায় এমন উদ্যোগ নিতে চাপও বাড়ছে। এরই অংশ হিসেবে শূন্য কার্বন নিঃসরণ উড়োজাহাজ তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছে এয়ারবাস। ২০৩৫ সালের মধ্যে নতুন এ উড়োজাহাজ সরবরাহ উপযোগী হবে বলেও জানিয়েছে ইউরোপীয় উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটি। সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত ফিউচার এভিয়েশন ফোরামের আলোচনায় প্রতিষ্ঠানটির একজন নির্বাহী এ তথ্য জানান। খবর আরব নিউজ।

এয়ারবাসের আফ্রিকা ও মধ্যপ্রাচ্য অঞ্চলের প্রেসিডেন্ট মিকাইল হাউয়ারি আরব নিউজের সঙ্গে একটি ব্যক্তিগত সাক্ষাত্কারে ব্যবসায়িক পরিকল্পনা তুলে ধরেন। তিনি ব্যাখ্যা করেন, এয়ারবাস প্রথমে ২৫ শতাংশ কম কার্বন নিঃসরণ করা উড়োজাহাজ তৈরি শুরু করেছিল। এখন সংস্থাটি শূন্য নিঃসরণ উড়োজাহাজ তৈরির উদ্যোগ নিয়েছে। এটি ২০৩৫ সালের মধ্যে সরবরাহ উপযোগী হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মিকাইল হাউয়ারি বলেন, বৈশ্বিক এভিয়েশন বাজার আমাদের থেকে এমন উড়োজাহাজের আশা করছে। শিল্পের নেতৃত্ব পর্যায় থেকে আমাদের দায়িত্ব পুরো বাস্তুতন্ত্রকে একটি টেকসই ব্যবস্থায় চালিত করা। তাছাড়া ভবিষ্যতে উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানের জন্য টেকসই একটি প্রধান পার্থক্যকারী ফ্যাক্টর হবে। কারণ বৈশ্বিক দূষণে উড়োজাহাজ ২ দশমিক ৫ শতাংশ অবদান রাখে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর