বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৯:০০ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
মন্ত্রীকে স্বাগত জানাতে গিয়ে আ.লীগ নেতার আইফোন চুরি শক্তিশালী হাজীগঞ্জ উপজেলাকে হারিয়ে সেমিফাইনালে শাহরাস্তি উপজেলা তালাবদ্ধ ঘরে মা ও দুই ছেলের লাশ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ ছাত্রীকে সাইকেল দিলো ছাত্রলীগ নিয়োগের ফাইল স্বাক্ষরে কর্মকর্তাদের দিতে হয় টাকা —- প্রধান শিক্ষক আবু তাহের ফরিদগঞ্জে আওয়ামী লীগের বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত। জলাতঙ্ক প্রতিরোধে মানুষের আচরণ পরিবর্তন করতে হবে: রাষ্ট্রপতি চোখ উঠা রুগীদের যে নির্দেশনা দিল বিমানবন্দর কতৃর্পক্ষ পঞ্চগড়ে নৌকাডুবিতে প্রাণহানি : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক নির্ধারিত দামে মিলছে না ভোজ্যতেল ও চিনি

সেলাই মেশিন, খাদ্যসামগ্রী ও বস্ত্র বিতরণসহ নানান সেবাধর্মী কাজে ‘হাজীগঞ্জ নারী উদ্যোক্তা গ্রুপ’

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৯৯ বার পঠিত
আপডেট : বুধবার, ২০ এপ্রিল, ২০২২, ৭:৩৭ অপরাহ্ণ

হাজীগঞ্জ ব্যুরো
নৈতিকতা ও মূল্যবোধকে প্রাধান্য দিয়ে মানবিক ও সেবাধর্মী কাজে এগিয়ে এসেছে ‘হাজীগঞ্জ নারী উদ্যোক্তা গ্রুপ’ নামক একটি ই-কমার্স প্লাটফর্ম। সারাদেশের প্রায় ৪’শ নারী উদ্যোক্তা ও বিনা পূঁজিত ব্যবসা করেন এমন সাড়ে তিন হাজার নারীসহ প্রায় ৪ হাজার নারীর মধ্য অনেকেই নিঃস্বার্থভাবে মানবিক ও সেবাধর্মী কাজ করে যাচ্ছেন।
যাদের পেছনে রয়েছেন, চাঁদপুরের হাজীগঞ্জ পৌরসভাধীন এলাকার বাসিন্দা জাকির হোসেন আনন্দ ও ঝুমানা নূর বিথী নামক এক সফল দস্পতি। যে দম্পতি হাজীগঞ্জ নারী উদ্যোক্ত গ্রুপ’ ই-কমার্স প্লাটফর্মের নামে সমাজের পিছিয়ে পড়া নারীদের আত্মকর্মসংস্থানে সহযোগিতাসহ সমাজের অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছে।
জানা গেছে, ‘হাজীগঞ্জ নারী উদ্যোক্তা গ্রুপ’ নামক ই-কমার্স এর এই প্লাটফর্মের মাধ্যমে নারী উদ্যোক্তারা অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছে। তারা নিজেদের অর্থায়নে দেশের বিভিন্ন স্থানে বিনামূল্যে সেলাই মেশিন প্রদান, পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে ইফতার, খাদ্যসামগ্রী ও ঈদকে সামনে রেখে বস্ত্র (পোশাক) বিতরণ, বিভিন্ন মাদরাসা ও এতিমখানায় পবিত্র কোরআন মাজিদ বিতরন করে আসছেন।
এর মধ্যে হাজীগঞ্জে এই সেবাধর্মী কাজ করে যাচ্ছেন ‘হাজীগঞ্জ নারী উদ্যোক্ত গ্রুপ’ এর এডমিন জাকির হোসেন আনন্দ ও তার স্ত্রী ঝুমানা নূর বিথী। সম্প্রতি এই দম্পতি অসহায় এক পরিবারকে বিনামূল্যে একটি সেলাই মেশিন প্রদান এবং রমজানের শুরুতেই অস্বচ্ছল পরিবারের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ করেন। এছাড়াও এতিমখানায় শিক্ষার্থীদের মাঝে ইফতার ও পবিত্র কোরআন মাজিদ বিতরণ করেন।
এ বিষয়ে কথা এডমিন জাকির হোসেন আনন্দের সাথে। তিনি জানান ‘হাজীগঞ্জ নারী উদ্যোক্তা গ্রুপ’ মানবিক ও সেবাধর্মীমূলক এমন মহতি উদ্যোগে অতীতেও ছিল, ভবিষ্যতেও থাকবে। এ সময় তিনি বলেন, আসন্ন পবিত্র ঈদুল ফিতর সামনে রেখে অসহায়দের মাঝে বস্ত্র (পোশাক) বিতরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
তিনি আরো বলেন, আমি মনে করি, যে মানুষের মানবিকতা আছে, তার সেবার দেওয়ার মন ও মানসিকতা থাকবেই। তাই আমাদের সকলকে মন ও মানসিকতার পরিবর্তন করে অসহায় মানুষের পাশে দাঁড়াতে হবে।
উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ এর সুফল সামাজিক যোগাযোগ মাধ্যমকে কাজে লাগিয়ে দেশে সাফল্যের সঙ্গে বেরিয়ে এসেছে হাজার হাজার নারী উদ্যোক্তা। তারা অনলাইন প্লাটফর্মে বস্ত্র, গয়না, সাংসারিক পণ্য, বিভিন্ন ধরনের খাদ্য ও প্রসাধনী সামগ্রী থেকে শুরু করে শিক্ষণীয় বিষয় যুক্ত করে আজ তারা প্রতিষ্ঠিত।
এমনি এক অনলাইন প্লাটফর্ম  ‘হাজীগঞ্জ নারী উদ্যোক্ত গ্রুপ’। যে গ্রুপ সারাদেশের প্রায় ৪ শতাধিক নারী উদ্যোক্তা এ গ্রুপে তাদের পন্য বিক্রি করছেন। এর পাশাপাশি বিনা পুঁজিতে সেলার হিসাবে আরো সাড়ে তিন হাজার নারী রয়েছেন এ গ্রুপে। সব মিলিয়ে দেশের প্রায় ৪ হাজার নারী এই গ্রুপে আত্মকর্মসংস্থানের সুযোগ পেয়েছেন।

এছাড়াও এই গ্রুপে শুধুমাত্র পন্য বিক্রি নয়, নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, উত্তরোত্তর উন্নয়ন এবং নতুন উদ্যোক্তা ও সেলার (বিক্রয়কর্মী) সৃষ্টিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এর পাশাপাশি মানবিক ও সেবাধর্মী কাজের ল্েয সমাজের অসহায়, দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের দাঁড়িয়েছেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর