শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন সোমবার

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৩৯ বার পঠিত
আপডেট : রবিবার, ১০ এপ্রিল, ২০২২, ১:০৮ অপরাহ্ণ

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য আগামীকাল সোমবার পার্লামেন্টের অধিবেশন শুরু হবে। এ জন্য প্রধানমন্ত্রী পদপ্রার্থীদের নমিনেশন পেপার আজ রোববার স্থানীয় সময় বেলা ১১টার মধ্যে দাখিল করতে বলেছেন ভারপ্রাপ্ত স্পিকার আয়াজ সাদিক। খবর জিও নিউজ ও আল জাজিরার।

পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে অনাস্থা ভোটে পরাজিত হয়ে শনিবার দিবাগত মধ্যরাতে প্রধানমন্ত্রিত্ব হারিয়েছেন ইমরান খান। এর মধ্য দিয়ে পতন হয়েছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বাধীন জোট সরকারেরও। এ জন্য নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করতে হচ্ছে।

এই প্রথম দেশটির কোনো প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হলেন। এর আগে ১৯৮৯ সালে সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো ও ২০০৬ সালে সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব তোলা হয়েছিল। তবে উভয়েই সেই ভোটে জিতে ক্ষমতায় টিকে গিয়েছিলেন।

অনাস্থা ভোটের ফল ঘোষণার পর বিরোধী দলের নেতারা বিজয়ী বক্তৃতা দেন। প্রধানমন্ত্রী পদে জাতীয় পরিষদে বিরোধীদলীয় জোটের প্রার্থী ও পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) সভাপতি শাহবাজ শরিফ তার বক্তৃতায় বলেন, আমরা জাতির ক্ষত সারিয়ে তুলতে চাই। আমরা কোনো প্রতিশোধ নেব না। কোনো নিরপরাধ মানুষকে জেলে পাঠানো হবে না। আইন তার নিজস্ব গতিতে চলবে। বিচার বিভাগের প্রতি আমাদের সম্মান একইরকম বহাল থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর