শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৪৪ পূর্বাহ্ন

বিচারহীনতার সংস্কৃতি থেকে বাংলাদেশ মুক্তি পেয়েছে: প্রধানমন্ত্রী

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৭৫ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২, ১:৫২ অপরাহ্ণ

বাংলাদেশে বিচারহীনতার সংস্কৃতি চালু ছিল, সে অবস্থা থেকে বাংলাদেশ মুক্ত হয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) বাংলাদেশ সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২তলা ভবন ‘বিজয়-৭১’ উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

বাংলাদেশে ন্যায়বিচার বন্ধ করতে বারবার ষড়যন্ত্র করা হয়েছে। দেশে খুনিদের রাজনীতিতে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছিল জিয়াউর রহমান, সে পথেই হেঁটেছেন খালেদা জিয়া বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরও বলেন, বাংলাদেশে বিচারহীনতার সংস্কৃতি চালু ছিল, সে অবস্থা থেকে বাংলাদেশ মুক্ত হয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) বাংলাদেশ সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২তলা ভবন ‘বিজয়-৭১’ উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুপ্রিম কোর্টের স্পোর্টস কমপ্লেক্সে চলা অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছেন প্রধানমন্ত্রী।প্রধানমন্ত্রী  বলেন, ‘খন্দকার মোস্তাক বঙ্গবন্ধুকে হত্যা করে ক্ষমতায় বসে। তারই ধারাবাহিকতায় জিয়াউর রহমান ক্ষমতায় বসে। একইভাবে এরশাদও সংবিধানকে পদদলিত করে ক্ষমতায় এসে দেশে বিচারহীনতার সংস্কৃতি চালু করে। আমরা ১৯৯৬ সালে ক্ষমতা আসার পর বঙ্গবন্ধুর খুনিদের বিচারের ব্যবস্থা করি। মানুষ যাতে ন্যায় বিচার পায় সে জন্য আমরা কাজ করছি। দেশ সঠিকভাবে এগিয়ে যাক, গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকুক।’

তিনি বলেন, নতুন এই ভবন নির্মাণের ফলে আরও বিচারক নিয়োগ দেওয়া যাবে। সুপ্রিম কোর্টের রেকর্ড সংরক্ষণের জন্য ভবন নির্মাণে অর্থ সচিবকে বলা হয়েছে। সুপ্রিম কোর্টে নতুন মসজিদ নির্মাণ করা হবে। যেখানে মহিলাদের নামাজের ব্যবস্থা থাকবে। আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় উদ্যোগ নেওয়া হবে।’ এ সময় সুপ্রিম কোর্টে গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে বিচার ব্যবস্থা চালু রাখায় ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও স্বাগত বক্তব্য রাখেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

এ সময় আইন ও বিচার বিভাগে সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরেন প্রধানমন্ত্রী। নতুন আদালত ভবন যেমন করা হচ্ছে, একইসঙ্গে আইনজীবীদের জন্যও ব্যবস্থা করা হবে বলেও জানান সরকারপ্রধান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর