মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন

চীনে ফের লকডাউন, ৯০ লাখ মানুষ ঘরবন্দি

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১২০ বার পঠিত
আপডেট : শনিবার, ১২ মার্চ, ২০২২, ১০:৫৫ পূর্বাহ্ণ

চীনে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় শিল্পাঞ্চল চ্যাংচুনে লকডাউন ঘোষণা করা হয়েছে। সংক্রমণ যাতে দেশের অন্য প্রান্তে না ছড়িয়ে পড়ে তাই লকডাউন জারি করা হয়েছে এ শহরে। এতে ওই শহরের ৯০ লাখ মানুষ এখন ঘরবন্দি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি।

চীনের সরকারি আদেশ অনুযায়ী, নির্দিষ্ট কোনো কারণ ছাড়া বাসিন্দারা বাড়ি থেকে বের হতে পারবেন না। পরিবারের একজন সদস্যই কেবল বের হতে পারবেন। আরও বলা হয়, সমস্ত শহরবাসীকে তিন পর্যায়ে শারীরিক পরীক্ষা করাতে হবে। জরুরি পরিষেবা ছাড়া বাকি সমস্ত কিছু বন্ধ রাখতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, পরিবারের এক জন সদস্য ছাড়া বাড়ির বাইরে কেউ বেরোতে পারবেন না। তাও আবার দুদিন পর পর। শুধু তাই নয়, শহরবাসীকে তিনটি পর্যায়ে শারীরিক পরীক্ষা করাতে হবে। জরুরি পরিসেবা ছাড়া সবকিছু বন্ধ রাখতে হবে।

সংস্থা এপি’র প্রতিবেদনে বলা হয়, শুক্রবারই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দিয়েছে সাংহাই প্রশাসন। রাজধানী বেইজিংয়ে কোনো কোনো জায়গায় আংশিক আবার কোনো জায়গায় পূর্ণাঙ্গ লকডাউন ঘোষণা করা হয়েছে।

করোনায় চীনজুড়ে স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে ৩৯৭ জন। তাদের মধ্যে ৯৮ জন চ্যাংচুন শহরলাগোয়া জিলিন প্রদেশের। গত এক সপ্তাহে জিলিন প্রদেশে সংক্রমিত হয়েছেন ১ হাজার ১০০ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর