রবিবার, ২৯ মে ২০২২, ০১:৩৩ পূর্বাহ্ন

অর্থনৈতিক মন্দা ঠেকাতে কৃষি উৎপাদন বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৩৯ বার পঠিত
আপডেট : শনিবার, ১২ মার্চ, ২০২২, ১০:৫৩ পূর্বাহ্ণ

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা বা খাদ্য ঘাটতি ঠেকাতে দেশে কৃষি উৎপাদন বাড়ানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১১ মার্চ) সন্ধ্যায়, সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশীদের দেওয়া সংবর্ধনায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধাবস্থা সৃষ্টির পর অন্যরা মদত দেয়ায় বিশ্বব্যাপী একটা অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে বিশ্বব্যাপী তেলের দাম বেড়ে যাওয়ায় দেশেও নানা সমস্যা সৃষ্টি হচ্ছে। তবে এসব সমস্যা সরকার মোকাবেলা করতে পারবে বলে আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী।

সংযুক্ত আরব আমিরাত সফর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নাগরিক সংবর্ধনা দেয় সেখানে বসবাসরত প্রবাসী বাঙালীরা। একইসঙ্গে দুবাই, আবুধাবি ও রাস আল খাইমা শহরে আয়োজন করা হয় এই সংবর্ধনা অনুষ্ঠানের। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে আবাসস্থল থেকে ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রী

এ সময় মুক্তিযুদ্ধ এবং পরবর্তী সময়ে দেশ গঠনে বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুদ্ধের প্রভাবে বৈশ্বিক মন্দা মোকাবেলায় দেশে কৃষি উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘করোনার সময় আমি আহ্বান করেছিলাম যে যা পারেন চাষ করুন, ফসল ফলান। এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে। যে কোন দুর্ঘটনা বা অর্থনৈতিক মন্দার কারণে বিশ্বব্যাপী, খাদ্যের অভাব দেখা দিতে পারে। দ্রব্যমূল্য বাড়তে পারে। কিন্তু উৎপাদন বাড়িয়ে নিজেদের খাবারের ব্যবস্থা নিজেরা করতে পারলে খুব বেশি সমস্যা হবে না।

টানা ১৩ বছর গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই বাংলাদেশের উন্নয়ন সম্ভব হয়েছে জানিয়ে প্রধানন্ত্রী বলেন, দেশকে কেউ আর পেছনে টানতে পারবে না।

এর আগে ভার্চুয়াল মাধ্যমে রাস আল খাইমা শহরে অবস্থিত বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল এন্ড কলেজের নির্মিতব্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন কন্যা শেখ হাসিনা। আরব আমিরাতে বাংলাদেশীদের সন্তানদের পড়ালেখার জন্য যে কোন সহযোগিতার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। রাস আল খাইমার প্রান্তে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়কমন্ত্রী ইমরান আহমেদ, বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজের সভাপতি তাজ উদ্দিন ও প্রধান শিক্ষক হাবিবুর রহমান।

দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট প্রান্তে ছিলেন প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, আবুধাবি প্রান্তে ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা, এফবিসিআইআই সভাপতি মো. জসিম উদ্দিন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মো. আবু জাফর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর