মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:৪৯ অপরাহ্ন

দুই মাসে সড়কে ঝরল ১০১২ জনের প্রাণ

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৫৬ বার পঠিত
আপডেট : শনিবার, ৫ মার্চ, ২০২২, ৭:৩৯ অপরাহ্ণ

জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৮৪৮টি। এসব দুর্ঘটনায় নিহত হয়েছে ১ হাজার ১২ জন এবং আহত হয়েছে ১ হাজার ১৪৬ জন।

নিহতের মধ্যে নারী ১৪৩ জন, শিশু ১৩০ জন। ৩৫৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ৪০৩ জন।

দুর্ঘটনায় ২০২ জন পথচারী নিহত হয়েছে এবং যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছে ১৪৭ জন। এই সময়ে ১২টি নৌ-দুর্ঘটনায় ৩৭ জন নিহত, ২৬টি রেলপথ দুর্ঘটনায় ৩৫ জন নিহত এবং ৬ জন আহত হয়েছে।

শনিবার (৫ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে এই সংগঠন।

প্রতিবেদনে দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়, মোটরসাইকেলচালক ও আরোহী ৪০৩ জন, বাস যাত্রী ৬৬ জন, ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান-ট্রাক্টর-ট্রলি-লরি যাত্রী ৫৭ জন, মাইক্রোবাস-প্রাইভেটকার-অ্যাম্বুলেন্স যাত্রী ২৫ জন, থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান) ১৮১ জন, স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-ভটভটি-আলমসাধু-মাহিন্দ্র-টমটম-চান্দের গাড়ি-ডাম্পার-পাওয়ারটিলার) ৪৮ জন এবং প্যাডেল রিকশা-রিকশাভ্যান-বাইসাইকেল আরোহী ৩০ জন নিহত হয়েছে।

সড়ক দুর্ঘটনায় গত ২ মাসে প্রতিদিন গড়ে ১৭ দশমিক ১৫ জন নিহত হয়েছে। জানুয়ারিতে ৪৩১টি সড়ক দুর্ঘটনায় ৫৪৩ জন নিহত হয়েছিল। ফেব্রুয়ারিতে ৪১৭টি দুর্ঘটনায় নিহত হয়েছে ৪৬৯ জন।

এই হিসাবে জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারি মাসে দুর্ঘটনা বেড়েছে বলেও জানায় রোড সেফটি ফাউন্ডেশন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর