বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৫:২৪ পূর্বাহ্ন

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৩০ কোটি ছাড়াল

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৭৮ বার পঠিত
আপডেট : শনিবার, ৮ জানুয়ারি, ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ণ

করোনার বৈশ্বিক মহামারি শুরু হওয়ার দুই বছর পর এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩০ কোটি ছাড়িয়েছে। কর্মকর্তাদের বরাত দিয়ে গতকাল শুক্রবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি বিভিন্ন দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছ থেকে করোনা সম্পর্কিত তথ্য সংগ্রহ করেছে।

বাংলাদেশ সময় গতকাল শুক্রবার রাত ১০টা পর্যন্ত বিশ্বে ৩০ কোটি ৪২ হাজার ৪৩৯ জন করোনা রোগী শনাক্ত করা হয়। ২০১৯ সালের ডিসেম্বরে চীনে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়।

সম্প্রতি ওমিক্রন ধরনের কারণে বিশ্বজুড়ে বাড়ছে করোনা রোগী। এই ধরনটি প্রথম আফ্রিকার দেশ বতসোয়ানা ও দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়।

এই ধরনে বিভিন্ন দেশে রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্ত হচ্ছে। গত সপ্তাহে পুরো বিশ্বে এক কোটি ৩৫ লাখ করোনা রোগী শনাক্ত করা হয়েছে। যা আগের সপ্তাহের চেয়ে ৬৪ শতাংশ বেশি।

এএফপি বলছে, বিশ্বের প্রায় ৩৪টি দেশ গত এক সপ্তাহে রেকর্ড করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ১৮টি দেশ ইউরোপের, ছয়টি ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের। এ ছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়াও রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

তবে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়লেও বিশ্বজুড়ে মৃত্যু কমেছে। গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়েছে ৬ হাজার ১৭২ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। যা গত সপ্তাহের চেয়ে ৩ শতাংশ কম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর