বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

উৎসব-উৎকণ্ঠায় কাল ৮৩৮ ইউপিতে ভোট

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৬৫ বার পঠিত
আপডেট : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১, ৯:০০ অপরাহ্ণ

সংঘাত-সংঘর্ষ ও সহিংসতার মধ্যে আগামিকাল চতুর্থধাপে ৮৩৮ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ৮৩৮ ইউপির মধ্যে ৮শ ইউপিতে ব্যালট এবং ৩৮টিতে ইভিএমে ভোট হবে।

আজ ২৫ ডিসেম্বর ভোটকেন্দ্রে ব্যালট পেপারসহ অন্যান্য নির্বাচনি মালামাল পাঠাবে ইসি। এদিকে এ ধাপের নির্বাচনকে ঘিরে উৎসব-আমেজের মধ্যে উৎকণ্ঠাও রয়েছে ভোটার ও প্রার্থীদের মধ্যে। গতকালও নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন এলাকায় সংঘর্ষ হয়েছে। এ নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি শেষ করেছে ইসি।

শুক্রবার মধ্যরাতে এসব নির্বাচনি এলাকায় প্রচারের সময় শেষ হয়েছে। নির্বাচনি প্রচার শেষেও গভীর রাতে বিভিন্ন এলাকায় সংঘাত-সহিংসতা হয়েছে। চার ধাপের ইউপি ভোটে সহিংসতায় এ পর্যন্ত ৮৪ জন মানুষের মৃত্যু ঘটেছে। নির্বাচনি পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও তারা থাকবেন। মাঠে রয়েছেন ম্যাজিস্ট্রেটও। চতুর্থ ধাপের ভোটের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৯৫ জন।

তাদের মধ্যে চেয়ারম্যান ৪৮ জন,সংরক্ষিত সদস্য ১১২ জন ও সাধারণ সদস্যা ১৩৫ জন। এ ধাপের ভোটের লড়াইয়ে আছেন ৪৩ হাজার ৪৩৩ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান ৩ হাজার ৮১৪ জন, সংরক্ষিত সদস্য ৯ হাজার ৫১৩ জন ও সাধারণ সদস্য ৩০ হাজার ১০৬ জন।

এ নির্বাচনে আওয়ামী লীগ-জাতীয় পার্টি-জাপাসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। তবে বিএনপি আনুষ্ঠানিকভাবে ভোটে না থাকালেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে দলের নেতা-কর্মীরা অংশ নিচ্ছেন। ইউপি ভোটকে কেন্দ্র করে বেশ কিছু নির্বাচনি এলাকায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠে এবার।

পরিস্থিতি সামলে রাখতে নির্বাচন কমিশন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন এবং নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে। পাশাপাশি সব পক্ষের প্রতি কঠোর হুঁশিয়ারি দিয়ে আসছে সাংবিধানিক সংস্থাটি।

মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ায় ইউপি প্রথম ধাপে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর, তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ভোটগ্রহণ হয়। পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি এবং ৬ষ্ঠ ধাপে ৩১ জানুয়ারি ২১৯ ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর