মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩৭ পূর্বাহ্ন

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ৫ খাবার

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১১৬ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১, ৪:২৪ অপরাহ্ণ


শিশুর পুষ্টির ব্যাপারে ভীষণ ঝামেলায় পড়তে হয়। মনের মতো না হলে অনেক কিছুই খেতে চায় না তারা। তাদের ঝোঁক বেশি থাকে জাঙ্ক ফুডের দিকে। এতে স্বাভাবিকভাবেই সম্পূর্ণ পুষ্টি না পাওয়ার কারণে নানা রকম রোগ তাদের তাড়া করে।

শিশুকে এমন খাবার খাওয়ান যেগুলো তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে এবং একই সঙ্গে পুষ্টির ঘাটতি মেটাবে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাঁচ খাবারের কথা জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

ফল ও সবজি: মৌসুমি ফল-সবজিতে থাকে রোগ প্রতিরোধের যাবতীয় উপাদান। থাকে ভিটামিন, মিনারেলস। এগুলো শরীরকে সুস্থ রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই শিশুকে রোজ দিন ভিটিমিন ‘এ’ ও ভিটামিন ‘সি’ সমৃদ্ধ পেয়ারা, কমলা, পেঁপে, বেরি, কুমড়ো, পেঁয়াজ, সবুজ পাতাওয়ালা সবজি।

টক দই: রোগ প্রতিরোধে টক দই দারুণ উপকারী। এর মধ্যে থাকা ফাঙাসরোধী উপাদান সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায়, হজমের সমস্যা দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন ‘সি’ হাড়-দাঁত মজবুত করে।

প্রোটিন: প্রাণীজ প্রোটিন নিয়মিত খেলে পুষ্টির ঘাটতি মেটে। অ্যামাইনো অ্যাসিড পুষ্ট করে শরীরের কোষ। তাই মাছ, মুরগি, পনির, ডিম, দুধ শিশুকে ঘুরিয়ে ফিরিয়ে খাওয়ান।

বাদাম: আখরোট ও কাঠবাদাম ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। ফুসফুসের সংক্রমণ থেকে বাঁচায় এর মধ্যে থাকা ভালো ফ্যাট। তাই টিফিনে বাচ্চাকে দিতে পারেন এই দুই বাদাম।

মশলা: মশলা যেমন রসুন, আদা, হলুদে প্রচুর প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এগুলো শরীরকে জীবাণুমুক্ত করে সহজেই, সংক্রমণের হাত থেকে বাঁচায়; বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর