বুধবার, ০৬ জুলাই ২০২২, ১১:০৫ পূর্বাহ্ন

করোনা: বিশ্বে উদ্বেগজনক হারে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৭৮ বার পঠিত
আপডেট : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ১০:২৭ পূর্বাহ্ণ

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এসময়ে দৈনিক প্রাণহানির তালিকায় উপরের সারিতে রয়েছে রাশিয়া, জার্মানি, পোল্যান্ড, ইউক্রেন ও ফ্রান্সের মতো দেশগুলো

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে আবারও উদ্বেগজনক হারে বেড়েছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে নতুন করে সাত লাখ ৪১ হাজার ৪৯০ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন সাত হাজার ৮১ জন। আগের দিনের তুলনায় দৈনিক সংক্রমণ প্রায় দুই লাখ ১০ হাজার এবং মৃত্যু বেড়েছে দুই হাজারের বেশি।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ কোটি ৬৫ লাখ ৬২ হাজার ৪৭৭ জনে। অন্যদিকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৩ লাখ ৮৪ হাজার ৫৮৭ জনে।

বুধবার (২২ ডিসেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সর্বশেষ এসব তথ্য পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এসময়ে দৈনিক প্রাণহানির তালিকায় উপরের সারিতে রয়েছে রাশিয়া, জার্মানি, পোল্যান্ড, ইউক্রেন ও ফ্রান্সের মতো দেশগুলো।

মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় এক লাখ ৮০ হাজার ৩৩৮ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মৃত্যু হয়েছে এক হাজার ৮১১ জনের। দেশটিতে মোট আক্রান্ত বেড়ে পাঁচ কোটি ২২ লাখ ৫১ হাজার ২৭৩ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে আট লাখ ৩০ হাজার ৯৯০ জনে।

যুক্তরাষ্ট্রের পরেই দৈনিক প্রাণহানিতে দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ৯০৭ জন আক্রান্ত ও মারা গেছেন এক হাজার ২৭ জন। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত এক কোটি দুই লাখ ৬৭ হাজার ৭১৯ জন এবং মারা গেছেন দুই লাখ ৯৯ হাজার ২৪৯ জন।

সম্প্রতি ব্যাপক হারে সংক্রমণ বেড়ে যাওয়া যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৯০ হাজার ৬২৯ জন ও মারা গেছেন ১৭২ জন। দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত এক কোটি ১৫ লাখ ৪২ হাজার ১৪৩ জন এবং মারা গেছেন এক লাখ ৪৭ হাজার ৪৩৩ জন। এসময়ে ফ্রান্সে নতুন করে ৭২ হাজার ৮৩২ জন আক্রান্ত এবং ২২৯ জনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় জার্মানিতে ৩৫ হাজার ৪৯ জন আক্রান্ত ও ৫১৬ জন মারা গেছেন। দেশটিতে মোট আক্রান্ত বেড়ে ৬৮ লাখ ৬৯ হাজার ৪৯৫ জনে এবং মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৯ হাজার ৭৫৯ জনে। এসময়ে ইউক্রেনে নতুন আক্রান্ত ছয় হাজার ২৯ জন এবং মৃত্যু হয়েছে ৩৪৬ জনের।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৬২১ জন এবং মারা গেছেন ৮৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে দুই কোটি ২২ লাখ ১৯ হাজার ৪৭৭ জন আক্রান্ত এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ছয় লাখ ১৭ হাজার ৯৯১ জনে।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট আক্রান্ত তিন কোটি ৪৭ লাখ ৫৮ হাজার ৭৮ জন এবং চার লাখ ৭৮ হাজার ৬১ জনের প্রাণহানি হয়েছে।

অন্যদিকে করোনায় গত ২৪ ঘণ্টায় ইরানে ৪৩ জন, তুরস্কে ১৮৭ জন, হাঙ্গেরিতে ১৩২ জন, ইতালিতে ১৫৩ জন, ভিয়েতনামে ২৫০ জন এবং মেক্সিকোতে মারা গেছেন ৫৮ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর