মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩৬ পূর্বাহ্ন

কোহলিকে সরিয়ে ভারতের নতুন অধিনায়ক

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৫৭ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১, ১:৪২ অপরাহ্ণ

টি-টোয়েন্টির পর এক দিনের ক্রিকেটের নেতৃত্বও খোয়ালেন বিরাট কোহলী। তবে ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণের সময় নিজেই জানিয়েছিলেন নেতৃত্ব ছাড়ার কথা। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর যে ভারতকে এই ধরনের ক্রিকেটে আর নেতৃত্ব দেবেন না তা আগেই জানিয়ে দিয়েছিলেন কোহলী। কিন্তু এক দিনের ক্রিকেটের ক্ষেত্রে তেমনটা হল না। ভারতীয় বোর্ডের তরফে জানানো হল সাদা বলের ক্রিকেটে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে রোহিত শর্মাকে।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রের খবর কোহলীকে নেতৃত্ব ছাড়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দিয়েছিল বোর্ড। কিন্তু অধিনায়কত্ব ছাড়তে রাজি ছিলেন না তিনি। এরপরেই বোর্ডের তরফ থেকে ঘোষণা করে দেওয়া হয় নতুন অধিনায়কের নাম। কোহলীকে যে নেতৃত্ব থেকে সরানো হতে পারে সেই জল্পনা ছিলই। কিন্তু বোর্ডের পক্ষ থেকে কোহলীকে নেতৃত্ব থেকে সরানো নিয়ে কোনও কিছুই বলা হয়নি। শুধু মাত্র ঘোষণা করে দেওয়া হয় টি-টোয়েন্টি এবং এক দিনের ক্রিকেটে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত। প্রায় হঠাৎ করেই সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব হারালেন কোহলী।

২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। তার আগে নতুন অধিনায়ক যথেষ্ট সময় দিতে চাইছে বোর্ড। সেই জন্যই এখন থেকেই দলের নেতৃত্ব তুলে দেওয়া হল রোহিতের হাতে। কোহলীর নেতৃত্বে আইসিসি-র কোনও ট্রফি জিততে পারেনি ভারত। তাঁর নেতৃত্ব নিয়ে দলের অন্দরেই বার বার প্রশ্ন উঠছিল। বোর্ডের কাছে সিনিয়র খেলোয়াড়দের থেকে অভিযোগ এসেছিল বলেও শোনা যায়। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় ভারতকে। বিশ্বকাপের মঞ্চে প্রথম বার হারতে হয় পাকিস্তানের বিরুদ্ধে। কোচ রবি শাস্ত্রীর মেয়াদ শেষ হতেই শেষ হল সাদা বলের ক্রিকেটে কোহলীর নেতৃত্বের মেয়াদ।

এক দিনের ক্রিকেটে ভারতকে ৯৫টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কোহলী। জিতেছেন ৬৫টি ম্যাচে। হেরেছেন ২৭টি। দু’টি ম্যাচের কোনও ফল হয়নি, একটি ম্যাচ টাই হয়। মহেন্দ্র সিংহ ধোনির ছায়ায় তৈরি হয়েছিলেন নেতা কোহলী। বিশ্বকাপের দু’বছর আগে সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব তুলে দেওয়া হয়েছিল তাঁর হাতে। সেই দু’বছরে নিজেকে ঘষে মেজে তৈরি করে নিয়েছিলেন কোহলী। দেশের অন্যতম সফল অধিনায়ক হিসেবে তাঁর নাম যে থাকবে তা নিঃসঙ্কোচে বলা যায়। কিন্তু ট্রফির বাক্স খালিই থেকে গিয়েছে। দ্বিপাক্ষিক সিরিজেই আটকেছিল তাঁর সমস্ত আগ্রাসন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর