মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৫১ অপরাহ্ন

চাঁদপুরের কচুয়ায় নিরাপদ ও বিষমুক্ত উচ্চ মূল্যের সবজি উৎপাদন শীর্ষক মাঠ দিবস

মেঘনার আলো ২৪ ডেস্ক / ২২১ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১, ১০:২০ অপরাহ্ণ

আহসান হাবীব সুমন

চাঁদপুরের কচুয়ায় নিরাপদ ও বিষমুক্ত উচ্চ মূল্যের সবজি উৎপাদন শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার উপজেলার উজানী গ্রামে ৫০ জন সবজি উৎপাদন কষৃকদের নিয়ে মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংর উপ-পরিচালক কৃষিবিদ ড. মোহাম্মদ মহাসীন । এসময় তিনি বলেন,এসব সবজি শহরের সেফ ফুড কর্ণারে সরবরাহ করা হয়ে থাকে। আর শহরবাসী নিরাপদ ও বিষমুক্ত সবজি ক্ষেতে পারছে। এসব সবজি উৎপাদন হচ্ছে সম্পূর্ণ কিট নাশক ছাড়া।
চাষিরা এসব সবজি উৎপাদনে ব্যবহার করছে নগরবর্জ হতে উৎপাদিত জৈব সার ও ভার্মি কম্পোজ সার বা কেচো সার। কিটনাশকের পরিবর্তে বালাই নাশক ও সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার করছে। নিরাপদ ও বিষমুক্ত উচ্চ মূল্যের এসব সবজি উদপাদনে চাষিদের সহযোকিতা করছে সরকারি কৃষি উন্নয়ন প্রকল্প । এসব উন্নত মানের সবজি বিভিন্ন দেশে রপ্তানী করার ব্যবস্থা করা হবে।
নোয়াখালী,ফেনী,লক্ষীপুর,চট্রগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কচুয়া উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবিদ সোফায়েল হোসেনের সভাপতিত্বে মাঠ দিবসে বক্তব্য রাখেন,চাঁদপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ জালাল উদ্দিন,মনিটরিং ও মূল্যায়ন অফিসার কৃষিবিদ জুলফিকার আলী ও উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার কৃষিবিদ জাহাঙ্গীর আলম লিটন ।
আলোচনা সভা শেষে প্রধান অতিথি নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদন সবজি চাষ পরিদর্শন করেন এবং কৃষকদের পরার্মশ প্রদান করেন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর