বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:০১ অপরাহ্ন

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ -২০২১ উদযাপন 

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৫৬ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১, ৩:২৭ অপরাহ্ণ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ -২০২১ উদযাপন করা হয়েছ। আজ বৃহঃবার (৪ অক্টোবর) বেলা ১১ টায় চাঁদপুরের স্টেডিয়াম রোডে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে এ অনুষ্ঠান উদ্ধোধন করা হয়।
ফায়ার সার্ভিস সিনিয়র ষ্টেশন অফিসার রবিউল আলামিনের সঞ্চালনায় উপ সহকারী পরিচালক মো. সাহেদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মইনুল ইসলাম , চাঁদপুর পৌরসভার মেয়র এডভোকেট জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী।
প্রধান অতিথি তার বক্তব্য বলেন, বাংলাদেশে যে কোন দূর্যোগ মহুর্তে ফায়ার সার্ভিস তাদের জীবনের ঝুকি নিয়ে ঝাঁপিয়ে পড়ে। তারা অনেক প্রতিবন্দকতা নিয়ে তাদের দায়িত্ব পালন করে থাকে । যখন আমি চাকুরি শুরু করেছিলাম তখন ফায়ার সার্ভিসের সঙ্গে কয়েকটি মহোরায় প্রশিক্ষনে  অংশগ্রহন করেছিলাম।
যখন কোন দূর্ঘটনা ঘটে যেমন, প্রাকৃতিক দূর্যোগ, গ্যাস থেকে আগুন লাগা, বিদ্যুৎ থেকে আগুন লাগা, কোন ক্যামিকেল থেকে অগুন লাগা বা যে কোন কিছুতেই হোকনা কেন আমাদের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স খুব নিখুত ভাবে প্যালানিং করে  ধৈর্যের সঙ্গে আমাদের হাজার হাজার মানুষ এবং মালামাল রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস বলেন, যে এলাকায় আগুন লাগে সে এলাকার জনগণের নিকট আবেদন থাকবে আপনারা ছবি তোলা অথবা ভীড় না করে ফায়ার সার্ভিস কর্মিদের  সহযোগিতা করুন। তারা তাদের জীবনের ঝুঁকি নিয়ে আমাদের জানমাল রক্ষা করেন। আজকের এই দিনে তার জন্য আমরা আপনাদের কাছে চীর কৃতজ্ঞ এবং আমরা আপনাদের নিয়ে অনেক গর্বিত । তিনি আরও বলেন, পূর্বে এই ডিফেন্সে প্রয়োজনীয় অনেক সরাঞ্জামাদির কমতি ছিলো । কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তা পূর্ণ করেছে। এখন আর তেমন কোন কিছুর অভাব নেই । যদি থেকে থাকে তাহলে আমাদের সঙ্গে যোগাযোগ করবেন। আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।
শহরের যানযট নিয়ে চাঁদপুর পৌসভার মেয়র এডভোকেট জিল্লুর রহমান জুয়েলের এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, যানযট নিরসনে আপনারা একটি প্লান তৈরী করে আমাদের দিলে আমরা আপনাদের সঙ্গে নিয়ে তা বাস্তবায়নের ব্যবস্থা নেব।
পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল বলেন, চাঁদপুর শহরটি  একটি ঝুঁকিপূর্ণ শহর। এই শহরে আগুন লাগলে ফায়ার সার্ভিস কর্মীরা সময়মত পৌছতে পারেনা শহরের যানযটের জন্য। আমরা চাঁদপুর পৌরসভা যানযট ‍নিরসনে লাইসেন্সধারী ইজিবাইক ২ হাজর ৮ শত থেকে ২ হাজার ৭ শতে নিয়ে এসেছি। শহরে যেন অবৈধ ইজিবাইক চলতে না পারে তারও ব‍্যবস্থা গ্রহন করেছি।
আমরা দেখে আসছি শহরের কোথায়ও আগুন লাগলে সেখানে যেতে ফায়ার সার্ভিসের অনেক সমস্যা হচ্ছে রাস্তার জন্য। আমি জেলা প্রশাসক মহোদয়ের নিকট আবেদন করবো আমাদের চাঁদপুর শহরকে যানযট থেকে রক্ষায় এগিয়ে আসুন । তা না হলে সামনে আরো কঠিন সমস্যার মূখোমূখি হতে হবে। আমি যেমন অবৈধ ইজিবাইক চলাচলের ব‍্যপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি আপনিও অবৈধ সিএনজির ব্যপারে প্রয়োজনীয় ব্যবস্থার উদ্যেগ নিন।
বতর্মানে আমাদের মাথায় একটি চিন্তা থাকবে যা পূর্বে  এই শহরে ঘটেছে তা যেন আর না ঘটে সেই দিকে আমাদের নজর দিতে হবে।
বক্তব্যে শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সর সদস্যরা বিভিন্ন দৃর্যোগ কালীন ও অগ্নিকান্ড নিরসনের প্রয়োজনীয় ব‍্যবস্থার উপর প্রশিক্ষণ মহোড়ার আয়োজন করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর