শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
আমিন কেরানী ফরিদগঞ্জের কাঁশারা সিদ্দিকীয়া দাখিল মাদ্রসার সভাপতি নির্বাচিত বাকিলা ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী জুলহাস মিয়ার মনোনয়নপত্র দাখিল ফরিদগঞ্জ আন-নূর জামে মসজিদের কার্যক্রম উদ্বোধন রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা বিদেশ যেতে পারেন: হানিফ নাঈমকে চাপা দেওয়া গাড়ির মূল চালক গ্রেপ্তার সড়ক দূর্ঘটনায় প্রান গেল ৩ কলেজের শিক্ষার্থী কচুয়ায় বিআরটিসি-সিএনজির সংঘর্ষে ৩ কলেজ শিক্ষার্থী নিহত ও আহত- ৩ জন \ এলাকায় শোকের মাতম চাঁদপুরে বাস-সিএনজি সংঘর্ষে ৩ কলেজ শিক্ষার্থীর মৃত্যু দায়িত্ব নিয়েই পদত্যাগ করলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী তেজগাঁও বহুতল ভবনে আগুন পাকিস্তান ক্রিকেট দলের বিরুদ্ধে মামলা

অঘোষিত ‘কোয়ার্টার ফাইনালে’ লড়বে ভারত ও নিউজিল্যান্ড

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৬২ বার পঠিত
আপডেট : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১, ৭:২৭ পূর্বাহ্ণ

ব্যাট-বলের তুমুল লড়াইয়ে জমে উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরই মধ্যে মাঠে গড়িয়েছে ২৬টি ম্যাচ। সৃষ্টি হয়েছে অনেক নতুন ইতিহাস, আবার ভেঙেছে অনেক পুরোনো রেকর্ডও। এবার অঘোষিত কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। যে দলই হারুক, তাদের জন্য কঠিন হয়ে যাবে সেমিফাইনাল সমীকরণ।

এবারই প্রথম বিশ্বকাপের কোনো ম্যাচে ভারতকে হারিয়েছে পাকিস্তান। আবার রয়েছে মুদ্রোর উল্টো পিঠও । সুপার টুয়েলভে কখনোই কোন ম্যাচ জিততে না পারা বাংলাদেশ এই ধারা অব্যাহত রেখেছে চলতি আসরেও। তেমনি ভারতও সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বমঞ্চে এখনও হারাতে পারেনি নিউজিল্যান্ডকে।

কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন কিউইরা বিরাট কোহলির দলের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে শতভাগ জয়ের রেকর্ড ধরে রাখতে পারবে কি না তা জানা যাবে আজ রাতেই। রোববার রাত ৮টায় দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড।

সেমিফাইনালের স্বপ্ন টিকিয়ে রাখতে দুই দলের জন্যই একরকম বাঁচা মরার লড়াইয়ে পরিণত হয়েছে এই ম্যাচ। প্রথম ম্যাচ পাকিস্তানের বিপক্ষে হেরে কিছুটা ব্যাকফুটে উভয় দলই। কাগজে কলমে ভারত এগিয়ে থাকলেও মাঠের লড়াইয়ে ছাড় দেবে না ‘বড় মঞ্চ প্রিয়’ নিউজিল্যান্ডও।

এই ম্যাচের আগে উইলিয়ামসনদের প্রেরণা হতে পারে ২০০৭ ও ২০১৬ বিশ্বকাপের ম্যাচ দুটি। ২০০৭ এ কিছুটা লড়াই করলেও সর্বশেষ বিশ্বকাপে মাত্র ৭৯ রানে এই কিউইদের বিপক্ষে গুটিয়ে গিয়েছিল বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইনআপ।

সেদিন কোহলিদের বিধ্বস্ত করা দুই স্পিনার মিচেল স্যান্টনার ও ইস সোধি এবারও আছেন দলে। ভারত টপ অর্ডারকে দ্রুত সাঝঘরে পাঠাতে পারলে চিন্তামুক্ত থাকবে কিউইরা। তবে রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ফর্মে ফেরাটা বেশ জরুরী। মিডল অর্ডারে বাড়তি শক্তি যোগ করা হার্দিক পান্ডিয়াও সংগ্রাম করছেন চেনা রূপে ফিরতে।

পাকিস্তানের বিপক্ষে বোলারদের ইকোনমি বাড়তি দুশ্চিন্তা যোগ করছে ভারত শিবিরে। পাকিস্তানি ব্যাটসম্যানদের সামনে বাঁধা হয়ে দাঁড়াতে ব্যর্থ হয়েছেন সাড়া জাগানো লেগ স্পিনার বরুণ চক্রবর্তীও।

এদিকে নিজেদের প্রথম ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতায় স্কোরবোর্ডে লড়াকু পুঁজি দাড় করাতে পারেনি নিউজিল্যান্ড। তবে গত ম্যাচের বোলিং পারফরম্যান্স কিছুটা বাড়তি আত্মবিশ্বাস যোগ করবে ভারত ম্যাচের প্রাক্কালে। স্যান্টনার ছাড়া বাকি সকলেই রান দিয়েছেন ওভারপ্রতি ৮ এর নিচে।

দিনের আরেক ম্যাচে আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বিকাল ৪টায় মুখোমুখি হবে আফগানিস্তান ও নামিবিয়া। দুরন্ত আফগানিস্তান এরই মধ্যে এক জয় ও এক হারে দুই পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে অবস্থান করছে। এদিকে বিশ্বকাপে ফিরে এসেই সুপার টুয়েলভের খেলায় ইতিমধ্যে স্কটল্যান্ডকে হারিয়ে চমকে দিয়েছে আফ্রিকান দেশ নামিবিয়া। আফগানরা শক্তিমত্তায় এগিয়ে থাকলেও অঘটন ঘটাতে পারে নামিবিয়াও।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর