বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৩৬ পূর্বাহ্ন

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে, রাতে নদীতে নামছেন জেলেরা

মেঘনার আলো ২৪ ডেস্ক / ২৯২ বার পঠিত
আপডেট : সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ৯:৫৭ পূর্বাহ্ণ

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ (২৫ অক্টোবর) সোমবার। গত ৪ অক্টোবর শুরু হওয়া ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আজ মধ্যরাতে ইলিশ শিকারে নামছেন ঢাকা জেলার দোহার উপজেলার পদ্মা পাড়ের জেলেরা। তাই ব্যস্ততা বেড়েছে জেলে পরিবারগুলোতে।

এরই মধ্যে নৌকা ও মাছ ধরার সরঞ্জাম নিয়ে নদীতীরে ভিড়তে শুরু করেছেন জেলেরা। আনন্দ-উচ্ছ্বাসে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। তবে নিষেধাজ্ঞা হতে শেষ হতে চললেও এখনো প্রণোদনা না পাওয়ার অভিযোগ করেছেন অনেক জেলে।

• ১৫ হাজার জেলে পরিবারে আনন্দ
• চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি
• এখনো প্রণোদনা না পাওয়ার অভিযোগ অনেকের

দোহারের পদ্মা নদীতে কেউ কেউ নিষেধাজ্ঞা অমান্য করলেও বেশিরভাগই ইলিশ ধরা থেকে বিরত থেকেছেন। নিষেধাজ্ঞাকালে জাল ও নৌকা মেরামত করেই কাটিয়েছেন তারা। তবে রোজগার না থাকায় দিনগুলো কেটেছে অর্থকষ্টে। বহু জেলে পাননি সরকারি প্রণোদনার চাল। তাই সংসার চালাতে ধার-দেনাও করতে হয়েছে।

জেলেরা জানিয়েছেন, অনেকেই প্রণোদনার চাল কম পেয়েছেন। ২০ কেজির স্থলে পেয়েছেন ১৫ কেজি করে। চাল কম পাওয়ায় অসন্তুষ্ট তারা।

জেলেরা জানান, ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শুরুর সঙ্গে সঙ্গে বা আগেই প্রণোদনার চাল পেলে উপকার হতো। কিন্তু চাল দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা শেষ হওয়ার দুই দিন আগে।

ঢাকা জেলার মৎস্য কর্মকর্তা মোহাম্মদ মামুনুর রশীদ বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর নিষেধাজ্ঞা অমান্য করা জেলের সংখ্যা কম। তাই রক্ষা পেয়েছে মা ইলিশ। এবার ইলিশ উৎপাদন বাড়বে আশা করা যাচ্ছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর