বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন

জেএসসি-জেডিসিতে অটোপাস, থাকছে না গ্রেড

মেঘনার আলো ২৪ ডেস্ক / ২৮৮ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১, ১১:৪৪ অপরাহ্ণ

চলতি বছরও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে পরীক্ষা না হলেও পাসের সার্টিফিকেট দেওয়া হবে। সেটি দিয়ে নবম শ্রেণিতে ভর্তি হতে হবে বলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ জানিয়েছেন, এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না। শিক্ষার্থীদের অটোপাসের সনদ দেওয়া হবে। সনদে কোনো গ্রেড বা নম্বর থাকবে না, শুধু ‘পাস’ লেখা থাকবে।

মঙ্গলবার (৫ অক্টোবর) মুঠোফোনে এসব তথ‌্য জানিয়েছেন তিনি।

তিনি আরো বলেছেন, ‘আমাদের সব প্রস্তুতি থাকলেও করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। যেহেতু, আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে, সে কারণে এ বছর অষ্টম শ্রেণির পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। তবে সার্টিফিকেট নিয়ে তারা নবম শ্রেণিতে ভর্তি হবে। এসএসসি পরীক্ষার সব প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে আছে।’

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন শেষে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, এ বছর জেএসসি পরীক্ষা নেওয়ার সুযোগ নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর