রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১০:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
আওয়ামী লীগ দলীয় সম্ভাব‍্য চেয়ারম্যান প্রার্থী আলী আক্কাছ পাটোয়ারীর পক্ষে গন জোয়ার বেনাপোলে ককটেল বিষ্ফোরনে তিন যুবক গুরুত্বপূর্ণ আহত ভাঙা পা নিয়ে শুটিং করে শয্যাশায়ী অঙ্কুশ যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ের পাশে গোলাগুলি, হতাহত ৮ রোহিঙ্গা ক্যাম্প কার নিয়ন্ত্রণে? বাকেরগঞ্জে জমিসংক্রান্ত বিরোধে যুবক খুন হাজীগঞ্জে ক্ষতিগ্রস্ত মন্দির পরিদর্শণ করলেন বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ । জঙ্গিবাদের তকমা আর মৌলবাদের উত্থানের কথা বলে দীর্ঘ সময় সরকারে থাকতে চায় আ’লীগ — বিএনপির স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায় চাঁদপুরে পিবিআই’ র প্রেস ব্রিপিং শাহরাস্তিতে চাঞ্চল্যকর জোড়া খুনের রহস্য উদঘাটন চাঁদপুর ড্যাফোডিলে  নিসচার উদ্ভুদ্ধকরণ সভা        টিভিতে আজকের খেলা

জার্মানিতে জাতীয় নির্বাচন আজ

মেঘনার আলো ২৪ ডেস্ক / ৮০ বার পঠিত
আপডেট : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১০:১৯ পূর্বাহ্ণ

জার্মানির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে রোববার (২৬ সেপ্টেম্বর)। এদিন স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকেল ৬টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। অ্যাঙ্গেলা মের্কেলের দীর্ঘ ১৬ বছরের শাসনামলের পর এ নির্বাচনের মাধ্যমে নতুন চ্যান্সেলর পেতে যাচ্ছে জার্মানরা।

২০০৫ সাল থেকে টানা ১৬ বছর জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন আঙ্গেলা মের্কেল। পূর্বঘোষণা অনুযায়ী তিনি এবার চ্যান্সেলর পদে লড়ছেন না। ফলে রোববারের ফেডারেল নির্বাচনের মাধ্যমে নতুন চ্যান্সেলরের হাতে ক্ষমতা হস্তান্তর করে রাজনীতি থেকে বিদায় নেবেন দেশটির জনপ্রিয় এ চ্যান্সেলর।

এবার নির্বাচনে চ্যান্সেলর পদের জন্য লড়ছেন তিনজন প্রার্থী। আঙ্গেলা মের্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) থেকে চ্যান্সেলর পদে লড়ছেন দলটির বর্তমান চেয়ারম্যান আরমিন লাশেট। লাশেট জনসংখ্যার হিসাবে জার্মানির সবচেয়ে বড় রাজ্য নর্থ রাইন-ওয়েস্টফালিয়ারের (এনআরডব্লিউ) বর্তমান মুখ্যমন্ত্রী।

সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) থেকে চ্যান্সেলর পদে লড়ছেন জার্মানির বর্তমান ভাইস চ্যান্সেলর এবং অর্থমন্ত্রী ওলাফ শোলজ। তার দীর্ঘ রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা রয়েছে।

এছাড়া পরিবেশবাদী দল গ্রিন পার্টি থেকে চ্যান্সেলর পদে লড়ছেন আনালেনা বেয়ারবক। তিনি বর্তমানে দলটির প্রধান এবং ২০১৩ সাল থেকে জার্মান পার্লামেন্টের সদস্য। পরিবেশবাদী রাজনৈতিক দল হিসেবে বর্তমানে গ্রিন পার্টির সমর্থন ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় এ বছর দলটি উল্লেখযোগ্য সংখ্যক ভোট পাবে বলে ধারনা করা হচ্ছে।

এদিকে, জার্মানির ফেডারেল নির্বাচনে দেশটির সোয়েস্ট জেলার নির্বাচনী আসন নম্বর ১৪৬-এ গ্রিন পার্টি থেকে নির্বাচন করছেন প্রবাসী বাংলাদেশি শাহাবুদ্দিন মিয়া। তিনিই জার্মান সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে অংশ নেওয়া প্রথম বাংলাদেশি।

জার্মানির ফেডারেল নির্বাচনে একজন ভোটারকে দুটি ভোট দিতে হয়। একটি সরাসরি তার এলাকার সদস্য প্রার্থীকে এবং অন্যটি যেকোনো একটি রাজনৈতিক দলকে।

জার্মানির ফেডারেল পার্লামেন্টের (বুন্দেস্টাগ) ৫৯৮টি আসনের অর্ধেক অর্থাৎ ২৯৯টি আসনের সদস্যরা সরাসরি ভোটে নির্বাচিত হবেন। বাকি অর্ধেক সদস্য নির্বাচিত হবেন সারাদেশে দলের প্রাপ্ত ভোটের হিসাবে। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছয় কোটি ৪০ লাখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর