মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৯ পূর্বাহ্ন

এখন থেকে বিমানবন্দরে করোনা টেস্ট

মেঘনার আলো ২৪ ডেস্ক / ১৭৪ বার পঠিত
আপডেট : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৫ পূর্বাহ্ণ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার (২৫ সেপ্টেম্বর) থেকে আরটি-পিসিআর মেশিনে করোনা টেস্ট করাতে পারবেন প্রবাসী যাত্রীরা। বিমানবন্দরে অবকাঠামো নির্মাণকাজ শুক্রবার সম্পন্নের পাশাপাশি ছয়টি ল্যাবে বসেছে ১২টি মেশিন। এই ল্যাবে প্রতি ২৪ ঘণ্টায় ৩ থেকে সাড়ে ৩ হাজার নমুনা পরীক্ষা করা যাবে।

বিমানবন্দরে ল্যাব স্থাপনে অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো: স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক। গত বুধবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের পরীক্ষামূলক করোনাভাইরাসের পরীক্ষা শুরু হয়। প্রথম দিনে বিমানবন্দরে স্থাপিত পরীক্ষাগারে পরীক্ষা করে ৪৬ জন যাত্রী সংযুক্ত আরব-আমিরাতে যান। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল আহসান এই তথ্য নিশ্চিত করেন।

এদিকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ শুক্রবার বিমানবন্দর পরিদর্শন শেষে জানান, বিদেশগামীদের সেবা দিতে শনিবার থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রস্তুত থাকবে কোভিড-১৯ পরীক্ষায় সব ল্যাব। দ্রুত অবকাঠামো বসানোর কাজ চলছে বলে জানান ল্যাব প্রতিনিধিরা। স্বল্প সময়ে বেশি সংখ্যক যাত্রীর করোনা পরীক্ষা করতে এরই মধ্যে বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের ভেতরে বসানো হয়েছে ছয়টি প্রতিষ্ঠানের ল্যাবরেটরি।

এদিকে বৃহস্পতিবার বিমানবন্দরে ল্যাব বসানোর স্থান পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি রেমিট্যান্স। সেটির জোগান দেয় আমাদের প্রবাসী শ্রমিকেরা। কিন্তু মহামারি করোনায় কাজ হারিয়ে দেশে আসেন বহু শ্রমিক। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হলে কাজে ফেরার সুযোগ পান তারা। বিমানবন্দরে দ্রুত করোনার টেস্ট করার সুযোগ না থাকায় কয়েকটি দেশের শর্ত ছিল আরটি-পিসিআর বসাতে হবে। অবশেষে সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের দুই সপ্তাহের বেশি সময় পর বৃহস্পতিবার বিমানবন্দরে বসে আরটিপিসিআর ল্যাব।

জানা গেছে, ফ্লাইটে যাওয়ার আগে করোনা নেগেটিভ পরীক্ষা ৭২ ঘণ্টার মধ্যে করার নিয়ম করেছে বেশির ভাগ দেশ। তবে সৌদি আরব ৪৮ ঘণ্টার বিধান করায় যাত্রীদের চাপ বেড়েছে। এ জন্য দেশের বিমানবন্দরে করোনা পরীক্ষায় পিসিআর মেশিন বসানো হয়।

নিউজ ট্যাগ:


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর